দেশ বিভাগে ফিরে যান

সাড়ে তিন বছরে ২১ বার বিদেশ সফর! মোদী বিদেশযাত্রায় খরচ ২২.৭৬ কোটি

February 3, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদীর বিদেশ সফর নিয়ে কম খোঁচা দেননি বিরোধীরা। এবার রাজ্যসভায় সওয়াল-জবাবে উঠে এল মোদীর বিদেশ সফরের পরিসংখ্যান। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ জানিয়েছেন, দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে থেকে এখনও পর্যন্ত ২১ বার বিদেশ সফরে গিয়েছেন মোদী। এসব সফর বাবদ সরকারের ২২.৭৬ কোটি টাকা খরচ হয়েছে। ভুললে চলবে না, মোদী দ্বিতীয় দফায় প্রায় দেড়-দু-বছর করোনার দাপট ছিল। সে সময় তিনি সফর করেননি, তাতেও ২১ বার!

সংসদে দাঁড়িয়ে মুরলীধরন বলেন, ২০১৯ থেকে এখনও পর্যন্ত ২১ বার বিদেশ গিয়েছেন মোদী। যাতে সরকারের ২২.৭৬ কোটি টাকা খরচ হয়েছে। করোনার সময় দীর্ঘদিন বিদেশ সফরে যেতে পারেননি প্রধানমন্ত্রী। ২০২১ সালে তিনি কেবল বাংলাদেশ সফরে গিয়েছিলেন। ২০২২ সালের মে মাসে তিনটি দেশে সফর করেন মোদী। মে মাসের ২ থেকে ৪ তারিখের মধ্যে মোদী জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স গিয়েছিলেন। বলাবাহুল্য, অতিমারী না থাকলে আরও বেশি বিদেশ সফরে যেতেন মোদী।

প্রসঙ্গত, ২০১৯-এ লোকসভা জিতে দ্বিতীয় ক্ষমতায় আসে মোদী সরকার। এরপর থেকে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি জাপানে গিয়েছেন মোদী। মোদী ৩ বার গিয়েছেন সে দেশে। মার্কিন মুলুক এবং সংযুক্ত আরব আমিরশাহীতে গিয়েছেন দু’বার করে। বিদেশ প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, একই সময়কালে ভারতের রাষ্ট্রপতি বিদেশ সফরে গিয়েছেন ৮ বার। দেশের সাংবিধানিক প্রধানের বিদেশ সফরে খরচ হয়েছে ৬.২৪ কোটি টাকা। রাষ্ট্রপতি থাকাকালীন রামনাথ কোবিন্দ বিদেশে গিয়েছেন ৭ বার। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গত সেপ্টেম্বরে ব্রিটেনে গিয়েছিলেন। ওই একই সময়কালে বিদেশমন্ত্রী জয়শংকরের বিদেশ সফর বাবদ খরচ হয়েছে ২০.৮৭ কোটি টাকা। একই সময়কালে তিনি বিদেশে গিয়েছেন ৮৬ বার। উল্লেখ্য, ২০২০ সালে রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে মুরলীধরণ জানিয়েছিলেন ২০১৫ থেকে ২০২০ অবধি, পাঁচ বছরে মোদী ৫৮টি দেশে সফর করেছিলেন। যাতে ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা খরচ হয়েছে। এরপরই থেকেই মোদীর বিদেশ সফর নিয়ে সওয়াল উঠতে আরম্ভ করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #PM Narendra Modi, #Foreign Trips

আরো দেখুন