উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে শুরু যুদ্ধ মহড়া, ভারত-চীন যুদ্ধ কি আসন্ন? দেখুন ভিডিও

February 4, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী আমলে ভারত ভূখণ্ডে চীনা আগ্রাসন ধাপে ধাপে বেড়েই যাচ্ছে। পরিস্থিতি হয়ত অনেকটাই নাগালের বাইরে চলে গিয়েছে তাই ভারতীয় বায়ুসেনা তড়িঘড়ি উত্তরবঙ্গে যুদ্ধ মহড়া আরম্ভ করল। ইতিমধ্যেই সেনাবাহিনীর অত্যাধুনিক যুদ্ধাস্ত্রগুলিকে উত্তরবঙ্গের সেনা ছাউনিগুলিতে নিয়ে আসা হয়েছে। সেনা মহড়া শুরু হয়েছে। উত্তরবঙ্গ এমন মহড়া আগে দেখেনি। সবার অলক্ষ্যে ভারতীয় সেনা, বায়ুসেনা, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স, স্পেশাল ফোর্স এবং সিকিউরিটি ফোর্স যৌথভাবে ১১ দিনের বিশেষ মহড়া সেরে ফেলেছে। এখন বিশেষ প্রশিক্ষণ শিবির চলছে, ইস্টার্ন আর্মি কমান্ডার লেফটেনান্ট জেনারেল আরপি কলিতা অধীনে সেবকের কাছে তিস্তার চরে চলছে যুদ্ধাস্ত্রের বিশেষ প্রশিক্ষণ। চীনের উপর উপর নজরদারি চালাতে বাংলা, সিকিম ও অসম সীমান্তে একটি করে ড্রোন স্কোয়াড্রেন মোতায়েন করেছে সেনা।

বুধবার থেকে শুরু হওয়া এই মহড়া চলছে ৫ ফেব্রুযারি অবধি। বায়ুসেনা কমান্ড লেভেল এক্সসারসাইজ করছে। রাফাল, সুখোই-৩০ এমকেআই ফাইটার, সি-১৩০জে সুপার হারকিউলাস এয়ারক্রাফট, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টারসহ অত্যাধুনিক যুদ্ধবিমান নিয়র উত্তরবঙ্গের হাসিমারা, অসমের তেজপুর ও চাবুয়া; তিন এয়ারবেস থেকে যুদ্ধ মহড়া চলছে।

উল্লেখ্য, গত দেড় মাসে চিকেন নেককে টার্গেট করে ইন্দো-ভারত সীমান্তে শক্তি বৃদ্ধি করেছে চীন। সেনা গোয়েন্দাদের সূত্রে খবর মিলেছে, সিকিম ও অরুণাচলের ১৩৪৬ কিলোমিটার এলাকায় অতিরিক্ত পঞ্চাশ হাজার সেনা এবং অত্যাধুনিক যুদ্ধাস্ত্র মোতায়েন করেছে চীন। খবর পাওয়া গিয়েছে, কেবল সিকিম সীমান্তেই চীনের পিপল লিবারেশন আর্মি দুটি অতিরিক্ত কম্বাইন্ড আর্মড ব্রিগেডে ৪৫০০ সেনা মোতায়েন করেছে। চিকেন নেকের কাছাকাছি থাকা পাঁচটি বায়ুসেনা ছাউনিতে পরিকাঠামোগত উন্নয়ন করার কাজ আরম্ভ করেছে চীন। ছাউনিগুলিতে রানওয়ের আকার বৃদ্ধি, উন্নত প্রযুক্তির ব্যবহার, জ্বালানি মজুতের পরিমাণ বৃদ্ধি করছে চীন। চারটি ড্রোন স্কোয়াড্রেনও মোতায়েন করেছে তারা। ডুয়ার্সের অনতিদূরে ভারত-ভুটান-চিনের ট্রাই জংশন এলাকার কাছেও শক্তি বাড়িয়েছে চীন।

সীমান্তে চীনের সঙ্গে ভারতীয় জওয়ানদের একাধিক সংঘর্ষের ঘটনা ঘটেছে। কিন্তু এবারই নড়েচড়ে বসেছে ভারত। সিকিমে চীন সীমান্তে বসবাসকারী স্থানীয় যুবক-যুবতীদের ভারতীয় সেনা, সেনার সহযোগী প্রশিক্ষণ দিচ্ছে। তিনটি পর্যায়ে এই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথম পর্যায়ে পর্বতারোহণ প্রশিক্ষণ, তাতে ১৬৫০০ ফুট উচ্চতা পর্যন্ত মোট ৭৫০ কিলোমিটার ট্রেকিং করানো হবে। দ্বিতীয় পর্যাযে ছয়টি প্রশিক্ষণ। ইন্দো-চীন সীমান্তের ছ-টি পাহাড়কে সাইক্লিংয়ের জন্য বাছা হয়েছে। যেসব এলাকায় রাস্তা নেই সেখানে সাইকেলে পৌঁছোনোর প্রশিক্ষণ দেওয়া হবে। তৃতীয় পর্যায়ে পাহাড়ের তিনটি নদীতে র‌্যাফটিং শেখানো হবে। যুদ্ধ লাগলে সেনাকে সাহায্য করার জন্যেই এমন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। হাসিমারা, সুকনা, ব্যাংডুবি, সেবক, বিন্নাগুড়িসহ উত্তরবঙ্গের সমস্ত সেনা ও বায়ুসেনা ছাউনিগুলিকে সতর্ক থাকতেও নির্দেশ দেওয়া হয়েছে। তবে কি যুদ্ধ আসন্ন? সে প্রশ্ন ক্রমেই জোরালো হচ্ছে। আবার একদল রাজনৈতিক বিশেষজ্ঞ বলছেন, যুদ্ধ লাগিয়ে ক্ষমতায় ফিরতে চাইছেন মোদী।

TwitterFacebookWhatsAppEmailShare

#siliguri, #Sikkim, #Indian Air Force

আরো দেখুন