দেশ বিভাগে ফিরে যান

নেশার স্বর্গরাজ্য মোদীর বারাণসী-যোগীর উত্তরপ্রদেশ, বলছে খোদ কেন্দ্রের তথ্য

February 8, 2023 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Herald Goa

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এক সঙ্গে মুখ পুড়ল মোদী-যোগীর। গোটা দেশে নেশার আঁতুড়ঘর হয়ে উঠল মোদীর লোকসভা কেন্দ্র বারাণসী। দেশের নেশা কবলিত জেলাগুলির তালিকায় অন্যতম প্রধান নাম হিসেবে উঠে এল বারাণসী। কেবল তাই নয়, দেশের ৩৭২টি জেলাকে নেশা কবলিত জেলা হিসেবে চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে সর্বাধিক জেলা রয়েছে ডবল ইঞ্জন উত্তরপ্রদেশে, সংখ্যাটা ৩৮। কিন্তু দেখা যাচ্ছে পুরোপুরি ব্যর্থ হয়েছে নেশামুক্ত ভারত অভিযান কর্মসূচি। আড়াই বছর যাবৎ চলছে ওই কর্মসূচি, এই সময়ের মধ্যেই নেশা কবলিত জেলার সংখ্যা প্রায় একশো বৃদ্ধি পেয়ে ২৭২ থেকে বেড়ে ৩৭২টি হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের ১৫ আগস্ট নেশামুক্ত ভারত অভিযান কর্মসূচি শুরু করে মোদী সরকার। নেশার কবলে পড়া দেশের ২৭২টি জেলাকে চিহ্নিত করা হয়। বিভিন্ন সমীক্ষা এবং নার্কোটিকস কন্ট্রোল ব্যুরোর তথ্যের উপর ভিত্তি করেই, জেলাগুলিকে বাছাই করা হয়। নেশা কবলিত ওই ২৭২টি জেলায় কর্মসূচি নেওয়া হয়। যদিও দেখা যাচ্ছে ফল হয়নি, উল্টে নেশা কবলিত জেলার সংখ্যা বেড়েছে। কর্মসূচি শুরু হওয়ার প্রায় আড়াই বছরের মধ্যেই নেশা কবলিত জেলার সংখ্যা আরও ১০০টি বৃদ্ধি পেয়েছে। সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী এ নারায়ণস্বামী লোকসভায় এমন পরিসংখ্যানই পেশ করেছেন। উত্তরপ্রদেশের লখনউ, এলাহাবাদ, আগ্রা, লখিমপুর খেরি, গাজিয়াবাদ, আলিগড় প্রভৃতি জেলা নেশা ডুবে গিয়েছে, এমন খবরই উঠে এসেছে তথ্য-পরিসংখ্যানে। দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এখানেও ভাল ফল করেছে বাংলা। বাংলার পরিস্থিতি যথেষ্টই ভাল।

উত্তরপ্রদেশের পরই জায়গা পেয়েছে রাজস্থান। সেখানে নেশা কবলিত জেলার সংখ্যা ৩৪টি। এরপরই জম্মু-কাশ্মীর এবং পাঞ্জাব; দুই রাজ্যেই ২০টি করে জেলাকে চিহ্নিত করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#yogi adityanath, #varanasi, #Drugs, #mafia, #drug cases, #drug mafia, #Narendra Modi

আরো দেখুন