দেশ বিভাগে ফিরে যান

সমাজ মাধ্যমে লাগাতার বিদ্রুপের জের, Cow Hug Day-র আবেদন প্রত্যাহার কেন্দ্রের

February 11, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাপের মুখে অবশেষে পিছু হঠল মোদী সরকার। প্রত্যাহার করে নিল ১৪ ফেব্রুয়ারি, Cow Hug Day পালনের নিদান। কেন্দ্রীয় মৎস্য, দুগ্ধ ও পশুপালন মন্ত্রকের নির্দেশে প্রত্যাহার করা হয়েছে পুরাতন বিজ্ঞপ্তি।

প্রেম দিবসের দিন গরুকে জড়িয়ে ধরার আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় পশুকল্যাণ বোর্ড। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয় প্রবল হাসিঠাট্টা-বিদ্রুপের সুনামি, মজাদার মিমে ভরে যায় সমাজ মাধ্যম। কার্যত হাসির খোরাকে পরিণত হয়েছিল Cow Hug Day-র নিদান।

ড্যামেজ কন্ট্রোল করতে, শুক্রবার বোর্ডের সচিব এস কে দত্ত নোটিস জারি করে বলেছেন, আগামী ১৪ ফেব্রুয়ারি গোরুকে আলিঙ্গনের যে আবেদন জারি হয়েছিল, তার প্রত্যাহার করে নেওয়া হয়েছে। অর্থাৎ ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই ডিগবাজি খেল কেন্দ্র।

প্রসঙ্গত, মোদী সরকারের আমলে, ভ্যালেন্টাইন্স ডে উদযাপনের ক্ষেত্রে হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির চোখরাঙানির ক্রমাগত বেড়েই চলেছে। রাজনৈতিক মহলের ধারণা, এই হিন্দুত্ববাদীদের মন রক্ষা করতেই ১৪ ফেব্রুয়ারি সারা দেশ জুড়ে ভ্যালেন্টাইন্স ডের বদলে Cow Hug Day হিসেবে পালনের আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় পশুকল্যাণ বোর্ড। কেন্দ্রের যুক্তি ছিল, পশ্চিমি সংস্কৃতির দাপটে ক্রমেই হারিয়ে যাচ্ছে বৈদিক সংস্কৃতি। সেই সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতেই Cow Hug Day পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত প্রবল সমালোচনার মুখে পড়ে সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নিতে বাধ্য হল মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#cows, #modi govt, #Cow Hug Day

আরো দেখুন