বিনোদন বিভাগে ফিরে যান

সাগরপারেও এবার পৌঁছে যাচ্ছে বাংলার মাটির গন্ধমাখা ছবি ‘দোস্তজী’

February 14, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জীবনের পথে এগিয়ে চলতে চলতে ছোটবেলার সারল্য কখন যে সময়ের স্রোতে হারিয়ে যায় তা টের পাওয়া মুশকিল। সেই সঙ্গে হারিয়ে যায় ছোটবেলার সেই নিষ্পাপ বন্ধুত্বও। বড় হয়ে দৌড়ঝাঁপের জীবনে, লড়াইয়ে, রেসে সেই বন্ধুদের কথা প্রায়ই মনে পড়ে কি না? তবে স্মৃতির পাতা হাতড়ালে এখনও সেই একজন বিশেষ বন্ধুর সন্ধান হয়তো পাওয়া যেতে পারে, যার সঙ্গে সময়ের ব্যবধানও এতটুকু দূরত্ব তৈরি করতে পারেনি। পারেনি সেই মধুর ছোটবেলাকে মুছে ফেলতে। যার সঙ্গে এক দশক পর দেখা হলেও এক লহমায় ফিরে যাওয়া যায় স্কুলড্রেস পরা শৈশবে। আর ‘বন্ধুত্ব’ এমন একটা শব্দ, যা আমাদের জীবনভর বিপদে-আপদে বাঁচায়। এই মেটাভার্সের যুগে এক আকাশভরা বন্ধুত্বের সংলাপে ‘দোস্তজী’ নামক ছবি বুনেছেন নবীন পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়।

এবার আশিক, আরিফ ও হাসনাহেনা- বাংলার তিন খুদের অসামান্য অভিনয় এবার দেখবেন আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহীর দর্শকরা। আগামী ১৭ মার্চ এই দেশগুলিতে মুক্তি পাচ্ছে ‘দোস্তজী’। প্রসূন চট্টোপাধ্যায় পরিচালিত ছবিটি গত নভেম্বরে মুক্তি পেয়েছিল। শুরু থেকেই দর্শকের ভালবাসা পেয়েছে বন্ধুত্বের হৃদয়স্পর্শী এই আখ্যান। বাবরি মসজিদ ধ্বংস এবং বম্বে বিস্ফোরণের প্রেক্ষাপটে দাঁড়িয়ে সীমান্তবর্তী এলাকার এক প্রত্যন্ত গ্রামের দুই ভিন্নধর্মের শিশুর অমলিন বন্ধুত্বের গল্প বলে সকলের মন আগেই জিতে নিয়েছে ‘দোস্তজী’।

আগামী ১৭ মার্চ ‘দোস্তজী’ আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহীতে মুক্তি পাচ্ছে। ফলে এবার সাগরপারেও পৌঁছে যাবে বাংলার মাটির গন্ধমাখা ছবিটি। শুধু তাই নয়, সিনেমার সর্বোচ্চ পুরস্কার ছোঁয়ার অর্থাৎ অস্কার মনোনয়নে যাওয়ার সুযোগ আসছে ‘দোস্তজী’র কাছে। যা বাংলা সিনেমার কাছে বিরল প্রাপ্তি। কার্যতই বিরল নজির গড়ল প্রসূন চট্টোপাধ্যায়ের এই ছবি।

ক্যালিফোর্নিয়ার ফিল্ম ডিসট্রিবিউশন সংস্থা বায়োস্কোপ ফিল্মস এলএলসি পেয়েছে ছবিটি মার্কিন মুলুকে দেখানোর স্বত্ত্ব। সব মিলিয়ে আমেরিকার ২৬টি প্রদেশের ৭৫টি শহরে মুক্তি পাবে ‘দোস্তজী’। এর ফলে ২০২৪ সালের অস্কারে যাওয়ারও সুযোগ থাকছে ছবিটির। এছাড়াও কানাডার ১৫টি শহর, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ১০টি শহর, আরব দেশের আবু ধাবি, শারজা, দুবাই ও আজমানেও মুক্তি পাচ্ছে সুপারহিট এই বাংলা ছবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#UAE, #Australia, #Dostojee

আরো দেখুন