খেলা বিভাগে ফিরে যান

যুগাবসান, প্রয়াত তুলসীদাস বলরাম

February 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যুগাবসান, প্রয়াত তুলসীদাস বলরাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। বৃহস্পতিবার দুপুরে তিনি প্রয়াত হন। বেশকয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। এদিন থেমে গেল তাঁর লড়াই।


১৯৫৬ সালে ভারতে যে দল অলিম্পিক্সে ফুটবল খেলেছিল, সেই দলের শেষ জীবিত সদস্য ছিলেন বলরাম। পি কে এবং চুনীর সঙ্গে একসঙ্গে উচ্চারণ করা হত তাঁর নাম। ভারতের অন্যতম সেরা স্ট্রাইকার বলা হত তাঁকে। পি কে এবং চুনীর সঙ্গে জুটি বেঁধে বহু গোল করেছেন এবং করিয়েছেন। দুই কাছের বন্ধুকে শেষ কয়েক বছরে হারিয়ে ভেঙে পড়েছিলেন। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ হয়ে গেল ‘পি কে-চুনী-বলরাম’ ত্রয়ী যুগেরও অবসান হল। একসময়ে চুনী গোস্বামী, পিকে ব্যানার্জির সঙ্গে এক নিঃশ্বাসে উচ্চারিত হত বলরামের নাম। ভারতীয় ফুটবলের ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর বলা হত তাঁদের।

ছবি সৌজন্যে: টেলিগ্রাফ


৮৭ বছর বয়সি এই অলিম্পিয়ান বহুদিন ধরেই অসুস্থ ছিলেন। তিনি থাকতেন হুগলির উত্তরপাড়া বাজার স্টপ গঙ্গার ধারের একটি ফ্ল্যাটে। লিভারের অসুখে ভুগছিলেন বহুদিন ধরেই। এর আগেও তিনি হাসপাতালে ভর্তি হন। সুস্থ হয়ে বাড়ি চলে গিয়েছিলেন। বছরের শেষে আবারও তাঁকে ভর্তি করতে হয়েছে। বলরাম ছিলেন চিকিৎসক ডাঃ শোভন সিনহার তত্ত্বাবধানে। বৃহস্পতিবার বেলা দুটোর সময় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ইস্টবেঙ্গল ক্লাবের হয়ে একের পর এক সাফল্য পেয়েছেন বলরাম। তিনি খেলতেন ফরোয়ার্ডে। তাঁর গোলে লাল হলুদে ক্লাবে বহু ট্রফি ঢুকেছে। কিন্তু ইস্টবেঙ্গল কর্তারা তাঁর খোঁজ রাখেন না, এই নিয়ে আজীবন অভিমানী ছিলেন প্রাক্তন।

TwitterFacebookWhatsAppEmailShare

#footballer, #RIP, #Tulsidas Balaram

আরো দেখুন