খেলা বিভাগে ফিরে যান

ICC Ranking: ৩ ফরম্যাটেই পয়েন্টের দিক থেকে সেরা রোহিতরা, নজির ভারতের

February 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সদ্য প্রকাশিত আইসিসি’র ক্রমতালিকায় রোহিত শর্মার নেতৃত্বেই তিন ফরম্যাটেই পয়েন্টের দিক থেকে সেরা ভারত।

বুধবার আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে দেখা যাচ্ছে, ৩,৬৯০ পয়েন্ট পেয়েছে ভারত। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩,৬৬৮ পয়েন্ট। টেস্ট র‍্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। আগেই ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রমতালিকায় পয়েন্টের দিক থেকে শীর্ষে ছিল ভারত। বুধবারের পর একই সময়ে তিন ফরম্যাটেই পয়েন্টের দিক থেকে সেরা বিরাট কোহলিরা। ইতিহাসে প্রথমবার এই নজির গড়ল ভারতীয় দল।

শুধু তাই নয়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরুর আগে আর‍ও সুখবর ভারতীয় শিবিরে। আইসিসির ক্রমতালিকায় এগোলেন ভারতীয় দলের দুই স্পিনার। রবিচন্দ্রন অশ্বিন টেস্ট বোলারদের ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। ক্রমতালিকায় এগিয়েছেন রবীন্দ্র জাডেজাও।

বোলারদের ক্রমতালিকার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। তাঁর রেটিং পয়েন্ট ৮৬৭। দ্বিতীয় স্থানে থাকা অশ্বিনের রেটিং পয়েন্ট ৮৪৬। কামিন্সের থেকে ২১ রেটিং পয়েন্ট পিছনে রয়েছেন তামিলনাড়ুর ক্রিকেটার। ২০১৭ সালের পর প্রথম বার টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষে উঠে এসেছেন কামিন্স। তালিকার পাঁচ নম্বরে রয়েছেন যশপ্রীত বুমরা। গত কয়েক মাস চোটের জন্য খেলতে না পারলেও ক্রমতালিকায় নিজের জায়গা ধরে রেখেছেন বুমরা।

শুধু টেস্ট বোলারদের ক্রমতালিকাতেই নয়, আইসিসির টেস্ট অলরাউন্ডারদের ক্রমতালিকারও প্রথম দুই স্থানে রয়েছেন অশ্বিন এবং জাডেজা। এই তালিকার শীর্ষে রয়েছেন বাঁহাতি অলরাউন্ডার। জাডেজার রেটিং পয়েন্ট ৪২৪। দ্বিতীয় স্থানে রয়েছেন অশ্বিন। তাঁর রেটিং পয়েন্ট ৩৫৮। নাগপুরে ভাল ব্যাটিংয়ের সুবাদে সপ্তম স্থানে উঠে এসেছেন অক্ষর পটেল। তাঁর রেটিং পয়েন্ট ২৫৪।

টেস্ট ব্যাটারদের ক্রমতালিকার সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছেন যথাক্রমে ঋষভ পন্থ এবং রোহিত শর্মা। তাঁদের রেটিং পয়েন্ট যথাক্রমে ৭৮৯ এবং ৭৮৬। এই তালিকায় শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #ICC, #Indian Cricket Team

আরো দেখুন