কলকাতা বিভাগে ফিরে যান

বিক্রি হয়ে গেল রাজ কাপুরের ঐতিহ্যবাহী বাসভবন! কারা কত টাকার বিনিময়ে কিনল?

February 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মুম্বইয়ের চেম্বুরে রাজ কাপুরের ঐতিহ্যবাহী বাসভবনটি ভেঙে বিলাসবহুল আবাসন প্রকল্প গড়ে তুলবে গোদরেজ সংস্থা। গোদরেজ প্রপার্টিজ লিমিটেডের তরফে বাংলোটি অধিগ্রহণ করা হয়েছে। মুম্বইয়ের চেম্বুরের এই বাংলোর সঙ্গে জড়িয়ে রয়েছে হিন্দি ছবির ‘শোম্যান’-এর অজস্র স্মৃতি। এপ্রসঙ্গে রাজ কাপুর-পুত্র তথা অভিনেতা রণধীর কাপুরের বক্তব্য, ‘আমাদের পরিবারের কাছে এই বাংলো কতখানি তা বলে বোঝানো সম্ভব নয়। অনেক স্মৃতি, অনেক ইতিহাস চেম্বুরের এই বাংলোর সঙ্গে জড়িয়ে রয়েছে। গোদরেজের সঙ্গে হাত মিলিয়ে আমরা আমাদের সেই পারিবারিক ঐতিহ্য আরও এগিয়ে নিয়ে যেতে পারব বলেই আশা করছি।’

শুক্রবার গোদরেজ প্রপার্টিজ় লিমিটেড জানিয়েছে, আবাসন প্রকল্পটি তৈরি করতে মুম্বইয়ের চেম্বুরে জায়গা খুঁজছিল তারা। রাজের ঐতিহ্যবাহী বৃহৎ বাংলোটি সে দিক দিয়ে আদর্শ। গোদরেজের চেয়ারম্যান পিরোজশা গোদরেজ জানান, কপূরদের থেকে কেনা মোট জমির পরিমাণ ১ একর, যা বাংলায় দেড় বিঘার একটু বেশি। সেখানেই গড়ে উঠবে অত্যাধুনিক বিলাসবহুল নতুন থাকার জায়গা। জমিটি কপূর পরিবারের উত্তরাধিকারীদের কাছ থেকেই বৈধ চুক্তিতে কিনেছে গোদরেজ। চুক্তিতে উল্লিখিত বিক্রয়মূল্য গোপন রাখা হয়েছে।

আবাসন প্রকল্পটি মুম্বইয়ের চেম্বুরে দেওনার ফার্ম রোডে, টাটা ইন্সটিটিউট অফ সোশ্যাল সায়েন্স-এর গা ঘেঁষে গড়ে উঠতে চলেছে। এর আগে ২০১৯ সালে কপূরদের আরও একটি সম্পত্তি কিনে নেয় গোদরেজ। চেম্বুরেই অবস্থিত আর কে স্টুডিয়ো। সেখানেও একটি প্রকল্প গড়ে উঠছে, যেটি শেষ হবে চলতি বছরেই।

অবশ্য, কত টাকায় রাজ কাপুরের স্মৃতি বিজড়িত বাংলোটি তাঁরা কিনেছেন, সেই বিষয়ে গোদরেজ প্রপার্টিজের এগজিকিউটিভ চেয়ারম্যান পিরোজশা গোদরেজ মন্তব্য করতে চাননি। তবে, সূত্রের খবর, ১০০ কোটি টাকায় চেম্বুরের বাংলোটি বিক্রি হয়েছে। রিয়েল এস্টেট কনসালট্যান্ট অনুজ পুরীর কথায়, ‘চেম্বুর মুম্বইয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। বান্দ্রা-কুরলা কমপ্লেক্সের সঙ্গে যোগাযোগও ভালো। এখানে এখন এক একর জমির দাম ১০০-১১০ কোটি টাকা।’ ঘনিষ্ঠ সূত্রে খবর, নতুন করে গড়ে উঠতে চলা সেই আবাসন প্রকল্প থেকে ৫০০ কোটি টাকার ব্যবসা করার সম্ভাবনা রয়েছে গোদরেজের।

TwitterFacebookWhatsAppEmailShare

#bungalow, #Mumbai, #Raj Kapoor, #Godrej

আরো দেখুন