দেশ বিভাগে ফিরে যান

টিভিতে দেখতে পারছেন না পছন্দের চ্যানেল? জানুন কেন

February 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুল্ক বৃদ্ধি নিয়ে টেলিভিশন সম্প্রচারক এবং কেবল অপারেটরদের মধ্যে বিরোধ আরও তীব্র হওয়ায় ডিজনি স্টার, জি এন্টারটেইনমেন্ট এবং সনি পিকচার্স নেটওয়ার্কস ইন্ডিয়ার মতো বড় সম্প্রচারকারীরা দেশের চার কোটিরও বেশি গ্রাহকের জন্য অনেক বড় কেবল অপারেটরের জন্য সিগন্যাল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) এর একটি নতুন আদেশের সাথে তাল মিলিয়ে সম্প্রচারকারীরা চ্যানেল অফারে ১০-১৫ শতাংশ বৃদ্ধি করেছে, যা কেবল অপারেটররা ভালভাবে নেয়নি। অপারেটররা দাবি করেছিল যে এটি ভোক্তাদের পাশাপাশি তাদের নিজস্ব ব্যবসাকে প্রভাবিত করবে।

মস্ত ডিটিএইচ (ডাইরেক্ট টু হোম) অপারেটর, যার মধ্যে এয়ারটেল এবং টাটা প্লে অন্তর্ভুক্ত রয়েছে এবং ভারত জুড়ে বেশিরভাগ কেবল অপারেটর, নতুন অনুসারে সম্প্রচারকারীদের সাথে চুক্তি স্বাক্ষর করেছে। একটি বিশাল গ্রাহক বেস সহ মুষ্টিমেয় কেবল অপারেটর অস্বীকার করছে TRAI নির্দেশিকা মানতে।

প্রকৃতপক্ষে, অল ইন্ডিয়া ডিজিটাল কেবল ফেডারেশনের (এআইডিসিএফ) ছত্রছায়ায়, তাদের মধ্যে নয়জন কেরালা হাইকোর্টে গিয়েছিলেন, দাবি করেছিলেন যে TRAI টিভি চ্যানেলের মূল্য নিয়ন্ত্রণ করতে বা তাদের দাম নির্ধারণ করতে ব্যর্থ হয়েছে। তার পক্ষ থেকে, TRAI দাবি করেছে যে ফেডারেশন এটি কীভাবে প্রবিধান বা শুল্ক আদেশ দ্বারা প্রভাবিত হয় তা দেখায়নি এবং তাই এটিকে চ্যালেঞ্জ করার জন্য কোনও অবস্থান নেই। নিয়ন্ত্রক আরও দাবি করেছে যে এআইডিসিএফ চ্যানেল প্রতি 19 টাকার মূল্যসীমার জন্য সম্মত হয়েছে।

মঙ্গলবার কেরালা হাইকোর্ট TRAI-এর বিরুদ্ধে AIDCF-এর দায়ের করা আবেদনের শুনানির পর যুক্তি নিষ্পত্তি না হওয়ার পরে, বুধবার বিষয়টি শুনানির জন্য পোস্ট করে।

গত শুক্রবার থেকে Sony, Zee এবং Disney Star এই অপারেটরগুলিতে তাদের পরিষেবা বন্ধ করে দিয়েছে, Viacom18 Media (Reliance Industries-এর মালিকানাধীন) বন্ধ রেখেছে৷ মজার বিষয় হল, রিলায়েন্সের মালিকানা কেবল টিভি ডিস্ট্রিবিউশন কোম্পানি যেমন DEN নেটওয়ার্ক এবং হ্যাথওয়ে কেবল এবং ডেটাকম, এই সম্প্রচারকারীদের বিরুদ্ধে আদালতে গেছে।

এই নির্দিষ্ট কেবল অপারেটরদের জন্য সংকেত বন্ধ করার জন্য সম্প্রচারকদের পদক্ষেপের বিষয়ে, IBDF (ইন্ডিয়ান ব্রডকাস্টিং অ্যান্ড ডিজিটাল ফাউন্ডেশন) বলেছিল যে বেশিরভাগ ডিটিএইচ এবং কেবল অপারেটর ইতিমধ্যেই নতুন দামগুলি প্রয়োগ করা শুরু করেছে, যার জন্য, তাদের ভোক্তাদের দাম বাড়াতে হয়েছিল। চার বছর পর প্রায় পাঁচ শতাংশ।

কিছু কেবল অপারেটর নতুন চুক্তিতে স্বাক্ষর করেনি, সম্প্রচারকারীদের যথাযথ নোটিশ দেওয়ার পরে তাদের পরিষেবাগুলি সংযোগ বিচ্ছিন্ন করতে বাধ্য করেছে, এটি বলেছে।

নতুন সংশোধনীর অধীনে, সম্প্রচারকদের ২০১৮ সালে NTO 2.0 অনুযায়ী, চ্যানেলের দাম, ১৯ টাকায বৃদ্ধি করার অনুমতি দেওয়া হয়েছিল, যা আগে ১২ টাকা ছিল। NTO 3.0 অনুযায়ী নতুন মূল্য কার্যকর ১ ফেব্রুয়ারি থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#television, #local cable operators, #TRAI, #Zee Entertainment Enterprises, #channels, #cable operators, #sonypictures, #disney star, #signals, #viacom 18 media, #Entertainment

আরো দেখুন