স্বাস্থ্য বিভাগে ফিরে যান

আপনি কি অ্যাডিনো ভাইরাস আক্রান্ত? জানবেন কী করে?

February 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: করোনার স্মৃতি আজও তাজা, এবার ফের ভয় ধরাচ্ছে আরও এক ভাইরাস সংক্রমণ। যার জেরে নাজেহাল শহর থেকে গ্রাম। জ্বর, সর্দি-কাশি সঙ্গে আছে শ্বাসকষ্টও। চেনা উপসর্গে ভর করে হানা দিচ্ছে অচেনা ভাইরাস, নাম অ্যাডিনো ভাইরাস। শিশুদের জন্য প্রাণঘাতী এই ভাইরাস। বড়দের কাবু করতে না পারলেও, তাদের শরীর থেকেই ছড়াচ্ছে অ্যাডিনো ভাইরাসের সংক্রমণ। কাজেই জ্বর, সর্দি, কাশিকে আর অবহেলা নয়।

আপনি অ্যাডিনো ভাইরাস আক্রান্ত কিনা, কীভাবে বুঝবেন?

চিকিৎসকরা বলছেন, কোভিডের মতোই নাক ও গলা থেকে লালারস সংগ্রহ করে, অ্যাডিনো ভাইরাসের সংক্রমণ চিহ্নিত করা যায়। লালারসের নমুনা থেকে পলিমারাইজ চেন রিঅ্যাকশন পদ্ধতিতে ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়। এখনও খুব বেশি কেন্দ্রে এই পরীক্ষা করা হচ্ছে না। এনআইসিইডি ও স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে অ্যাডিনোডিনো ভাইরাসের পরীক্ষা করা হচ্ছে। সরকারি ও বেসরকারি হাসপাতালগুলি এই দুই কেন্দ্রেই নমুনা পাঠাচ্ছে অ্যাডিনো ভাইরাস পরীক্ষার জন্য।

অ্যাডিনো ভাইরাসের জেরে শঙ্কিত আমজনতা। ভাইরাসের বাড়বাড়ন্তে চিকিৎসকরাও চিন্তায়। শিশু এবং বয়স্করা বেশি করে সংক্রমিত হচ্ছেন। সংক্রমণ ঠেকাতে চিকিৎসকরা উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক দিচ্ছেন চিকিৎসকরা। কিন্তু তাঁদের দাবি, এতেও অনেক্ষেত্রেই আয়ত্তে আসছে না সংক্রমণ। অনেকক্ষেত্রেই রোগীকে ভেন্টিলেশন অবধি নিয়ে যেতে হচ্ছে। সাপোর্টিভ ট্রিটমেন্ট ছাড়া অন্য কিছু কাজ করছে না। আক্রান্ত হওয়ার ২ দিন থেকে ২ সপ্তাহের মধ্যেই ভাইরাস উপস্থিতি জানান দিচ্ছে। বায়ুবাহিত অ্যাডিনো ভাইরাস সাধারণত চোখ, অন্ত্র, মূত্রনালী ও স্নায়ুতন্ত্রের ক্ষতি করে। চিকিৎসকদের বক্তব্য, আক্রান্ত হলে একটুও সময় নষ্ট না করে, যত তাড়তাড়ি সম্ভব চিকিৎসা শুরু করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Symptoms, #Health Update, #disease, #Health hazards, #Adenovirus

আরো দেখুন