দেশ বিভাগে ফিরে যান

দুঃসময় কাটছে না ‘মোদী ঘনিষ্ট’ আদানীর, ক্রমশ ‘গরীব’ হচ্ছেন এই শিল্পপতি!

February 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রমশ ‘গরিব’ হচ্ছেন ‘মোদী ঘনিষ্ট’ শিল্পপতি গৌতম আদানী! বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় এ বার প্রথম ২৫-এর বাইরে চলে গেলেন এই শিল্পপতি! আমেরিকার আর্থিক পর্যবেক্ষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের আদানীদের নিয়ে রিপোর্ট প্রকাশের পর থেকেই দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন বিতর্কিত এই শিল্পপতি।

ব্লুমবার্গের বিলিওনেয়ার ইনডেক্স জানাচ্ছে, বর্তমানে বিশ্বের ধনকুবেরদের তালিকায় আদানীর স্থান ২৯তম। মোট সম্পদের আনুমানিক মূল্য ৪,২৭০ কোটি ডলার (প্রায় ৩ লক্ষ ৫৩ হাজার কোটি টাকা)। গত ২৫ জানুয়ারি বিশ্ব ধনীর তালিকা তৃতীয় স্থান দখল করেছিলেন এই ভারতীয় ধনকুবের। ব্লুমবার্গের বিলিওনেয়ার ইনডেক্স বলছে, সে দিন বিকেল ৫টার সময় আদানীর সম্পদের মূল্য ছিল ১১৯ বিলিয়ন অর্থাৎ ১১ হাজার ৯০০ কোটি ডলার (প্রায় ৯ লক্ষ ৮৫ হাজার কোটি টাকা)।

কেন্দ্রের বিজেপি সরকারের আমলে আদানি গোষ্ঠীর উত্থান ছিল চোখে পড়ার মতো। বিরোধীদের বক্তব্য, ‘মোদী ঘনিষ্ঠ’ হওয়ায় সুবিধা পেতেন গুজরাটি শিল্পপতি। কিন্তু জানুয়ারী মাসে হিন্ডেনবার্গ আদানীগোষ্ঠীর বিরুদ্ধে একাধিক অভিযোগ এনে একটি রিপোর্ট প্রকাশ করে। অভিযোগ করা হয়, আদানীরা নাকি প্রতারণা করে ধনী হয়েছেন। শেয়ার বাজারে তাদের অবস্থান নাকি অনেকটাই মেকি, এমন দাবিও করা হয়। এরপর থেকেই আদানী গোষ্ঠীর শেয়ারে ধস নামতে শুরু করে। মূল্য কমতে থাকে।

যদিও আমেরিকার আর্থিক পর্যবেক্ষক সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট অস্বীকার করেছে আদানি গোষ্ঠী। অন্যদিকে এই প্রসঙ্গে নীরব কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল। স্পষ্ট কোনও জবাব না দিয়ে গেরুয়া শিবিরের দাবি, গোটাটাই ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্র! তবে দেখা যাচ্ছে এই ডামাডোলের আবহে ক্রমশ ‘গরিব’ হচ্ছেন গৌতম আদানী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Adani Group, #Modi Government, #Gautam Adani

আরো দেখুন