রাজ্য বিভাগে ফিরে যান

জাতীয় বাংলা সম্মেলনের বস্তি উন্নয়ন সম্মেলন শাখার আন্দোলনে পিছু হঠল রেল

February 24, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দীর্ঘদিন ধরেই রেলওয়ে হকারদের স্বার্থ রক্ষায় আন্দোলন করে চলেছে জাতীয় বাংলা সম্মেলনের হকারদের শাখা সংগঠন, বঙ্গীয় হকার সম্মেলন। মোদী সরকার রেল বেসরকারিকরণের নামে হকারদের উপর নানান অত্যাচার চালাচ্ছে বলে অভিযোগ। সাফ কথায় হকার উচ্ছেদে নেমে মোদী সরকার। এর বিরুদ্ধেরই রুখে দাঁড়িয়েছে জাতীয় বাংলা সম্মেলন। প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরে যে’সব গণসংগঠন বাংলা ও বাঙালির স্বার্থ রক্ষায় লড়ছে, জাতীয় বাংলা সম্মেলন তাদের মধ্যে অন্যতম। এরাই আম বাঙালি তথা বাংলার খেটে খাওয়া মানুষের কাছে জয় বাংলা সংগঠন নামে পরিচিত। আরপিএফদের অত্যাচারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে জাতীয় বাংলা সম্মেলনের হকার সংগঠন বঙ্গীয় হকার সম্মেলন। এবার লড়াইয়ে নামল তাদের আরেক শাখা সংগঠন বস্তি উন্নয়ন সম্মেলন।

অভিযোগ উঠছে, আরপিএফ কেবল হকারদের ওপর নয়; রেল কলোনিগুলোতেও তোলাবাজি চালায়। সাফ কথায়, বেআইনিভাবে টাকা তোলাকে নিত্য অভ্যাসে পরিণত করে ফেলেছে আরপিএফ, এমনই অভিযোগ। জাতীয় বাংলা সম্মেলনের হকার সংগঠন বঙ্গীয় হকার সম্মেলন, হকারদের থেকে আরপিএফের টাকা তোলার পথ বন্ধ করলেও, রেল কলোনিগুলো থেকে টাকা তোলার অভিযোগ উঠছিল আরপিএফদের বিরুদ্ধে। রেল কলোনিতে কেউ বাড়ি মেরামত করতে চাইলে তাদের থেকে তোলা হচ্ছিল হাজার হাজার টাকা। টাকার অঙ্ক ২০-৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা অবধি পৌঁছেছে। টাকা দিতে না পারলে মিলছে, ধমকি-হুমকি, গালাগাল, এমনকি গায়ে হাত দেওয়া থেকে শুরু করে বাড়ি ভাঙচুর এবং মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছিল তাদের।

এর বিরুদ্ধেই লড়াইয়ের মানে তারা। হিন্দমোটর রেল কলোনি থেকে শুরু হয় আন্দোলন। বস্তিবাসী বৃষ্টির মরশুম শুরু হওয়ার আগেই ঝুপড়ি মেরামতের কাজে নেমেছিল, সেখানে এসে উপস্থিত হয়ে আরপিএফ। যারা ঝুপড়ি মেরামত করছিল তাদের থেকে টাকা চাওয়া হয়। জাতীয় বাংলা সম্মেলনের সহযোদ্ধাদের তীব্র লড়াইয়ে পিছু হটতে বাধ্য হয় আরপিএফরা। টাকা না পেয়ে পরদিন সেই বাড়ি মেরামতকারী তথা জাতীয় বাংলা সম্মেলনের সদস্য অভিজিৎ কোনাইয়ের নামে মামলা করে, বাড়ির দরজায় সমনের নোটিশ টাঙিয়ে দেয় আরপিএফ। প্রতিবাদে গর্জে ওঠে বস্তিবাসী। বস্তি উন্নয়ন সম্মেলনের ডাকে হাজার হাজার মানুষ সমবেত হয়। মনে করা হচ্ছে, ৩ হাজারেরও বেশি মানুষ এদিন জড়ো হয়েছিলেন। তারা বালি আরপিএফ পোস্ট ঘেরাও করে। কয়েক শ’জনের বাহিনী নামিয়েও মানুষের স্বস্তঃস্ফূর্ত আন্দোলন দমাতে পারেনি আরপিএফ। অবশেষে তীব্র আন্দোলনের মুখে নতি স্বীকার করে রেল কর্তৃপক্ষ। রেল কর্তৃপক্ষ জানায়, তাদের তরফে বাড়ি মেরামত করতে আর কোনরকম বাধার সৃষ্টি করা হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jatiyo bangla sommelon, #railway hawkers, #West Bengal, #Protest, #Railway, #hawkers

আরো দেখুন