কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার গণপরিবহণে কীভাবে শুরু হল ‘মহিলা আসন সংরক্ষণ’?

February 28, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা বহু ইতিহাসের সাক্ষী, ঠিক তেমনই কলকাতা ট্রাম বহন করে চলেছে গণপরিবহণে প্রথম লেডিস সিট চালু করার গৌরব। এখন বাসে-ট্রামে-মেট্রোয় লেডিস সিট অর্থাৎ মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসন থাকে, এতে আমরা সকলেই অভ্যস্ত। কিন্তু কবে থেকে গণপরিবহণে মহিলাদের জন্য আসন সংরক্ষণ চালু হল? এর উত্তর খুঁজতে প্রায় এক শতক পিছিয়ে যেতে হয়।

উত্তর নিহিত আছে কলকাতার ঐতিহ্যবাহী ট্রামে। কলকাতার গণপরিবহণের গবেষকরা বলেন, আজ থেকে প্রায় ১১৫ বছর আগে ট্রামে ‘লেডিস সিট’ অর্থাৎ মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসনের ব্যবস্থা প্রথম চালু করা হয়েছিল। কী বলছে ইতিহাস? ১৯০৭ সালে কোনও এক মহিলা ট্রামযাত্রী ইংরেজি দৈনিক পত্রিকা ‘দ্য স্টেটসম্যান’-এ চিঠি লিখে অভিযোগ করেন, ট্রামে ইউরোপীয় নিত্যযাত্রীদের জন্য আর কোনও জায়গা অবশিষ্ট নেই। বিশেষ করে কালীঘাট ট্রামওয়েজে আগেই যাত্রীতে ভর্তি হয়ে যায়। ভিড়ের কারণে মহিলা যাত্রীরা ট্রামে দাঁড়াতেও পারেন না। এই সমস্যা সমাধানের উপায় নিয়ে তিনি ট্রামের ফার্স্ট কমপার্টমেন্টে একটি বা দুটি আসন মহিলাদের জন্য সংরক্ষণ করার প্রস্তাব দেন। ওই মহিলা নিত্যযাত্রী চিঠিতে জানান, তদানীন্তন বম্বেতে প্রথম সারির দুটি আসন মহিলাদের জন্য সংরক্ষিত হয়েছিল। কলকাতাতেও সেই ব্যবস্থা চালু করা দাবি জানান তিনি, যাতে ভারতীয় এবং ইউরোপীয়; সমস্ত মহিলা যাত্রীরাই নিশ্চিন্তে ট্রামে যাতায়াত করতে পারেন।

১৯০৭ সালে ‘দ্য স্টেটসম্যান’ পত্রিকা সেই চিঠি ছাপতেই কলকাতা ট্রাম কর্তৃপক্ষ মহিলাদের জন্য আসন সংরক্ষণের বিষয়টি নিয়ে পদক্ষেপ করে। শোনা যায়, এক মাসের মধ্যেই কলকাতা ট্রামে মহিলাদের জন্য বিশেষভাবে আসন সংরক্ষণের ব্যবস্থা চালু হয়। এরপর ১৯২০ নাগাদ কলকাতায় বাস পরিষেবা চালু হয়। ট্রামের পাশাপাশি বাসেও মহিলাদের জন্য আসন সংরক্ষণ রাখা শুরু হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Tram, #Ladies Seat

আরো দেখুন