দেশ বিভাগে ফিরে যান

মোদী মন্ত্রিসভার রদবদল শীঘ্রই, মন্ত্রী হতে পারেন লকেট চট্টোপাধ্যায়?

March 1, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাজেট অধিবেশনের দ্বিতীয় ভাগের আগেই মোদী মন্ত্রিসভার রদবদল শীঘ্রই হতে পারে বলে খবর। ওয়াকিবহাল মহলের সূত্রে জানা যাচ্ছে,মন্ত্রিসভার রদবদলের ক্ষেত্রে তিনটি ফর্মুলার উপর জোর দেওয়া হচ্ছে।

প্রথমত মন্ত্রিসভার গড় বয়স ক্রমেই কমিয়ে আনা হচ্ছে। ২০১৪ সালের পর ৭৫ বছর বয়সিদের মন্ত্রিসভা এবং প্রত্যক্ষ রাজনীতির ময়দান থেকে ক্রমেই বিদায় দিয়েছিলেন নরেন্দ্র মোদী। এবার টার্গেট ৭০ বছর বয়স। আগামী লোকসভা ভোটে সিংহভাগ ৬০ বছরের মধ্যেই প্রার্থী করা হবে। কিছু ব্যতিক্রম থাকবে। আর তার আগে আসন্ন মন্ত্রিসভার রদবদলে এই প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

দ্বিতীয়ত পারফরম্যান্স। অর্থাৎ কোন মন্ত্রক বিগত বছরগুলির বাজেটে বরাদ্দ হওয়া অর্থ কতটা ব্যয় করতে পেরেছে। আর একইভাবে কোন মন্ত্রক সরকারের প্রকল্পগুলির প্রচার কতটা ইতিবাচকভাবে করতে পেরেছে।

তৃতীয়ত মন্ত্রী হওয়ার সুফল সংশ্লিষ্ট এলাকা বা রাজ্য কতটা পেয়েছে। এই পারফরম্যান্স ভিত্তিক সমীক্ষা সরাসরি প্রধানমন্ত্রীর দপ্তর তৈরি করছে।

আপাতত এই রদবদল নিয়ে মোদী মন্ত্রিভায় চলছে জোর জল্পনা, অনেকের মধ্যে রয়েছে আশঙ্কা ও আতঙ্কও। কারা বর্তমান মন্ত্রিসভা থেকে বাদ পরবেন এবং কারা সুযোগ পাবেন তা নিয়ে স্বয়ং নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা কোনও উচ্চবাচ্য করছেন না। তবে ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক হয়েছে এই তিনজনের। সবথেকে বেশি আলোচনার কেন্দ্রে উঠে আসছেন সত্তরোর্ধ্ব অথবা সত্তর বছর বয়সের নিকটবর্তী চলে যাওয়ার মন্ত্রীদের নাম।

অন্তত আটজন এরকম মন্ত্রীর অবস্থান বেশ নড়বড়ে বলেই মনে করা হচ্ছে। এই মন্ত্রীদের মধ্যে রয়েছেন,অনুরাগ ঠাকুর, ভি কে সিং, অশ্বিনী চৌবে, পুরষোত্তম রূপালা, গিরিরাজ সিং, রাও ইন্দরজিৎ সিং, রাজকুমার রঞ্জন সিং, হরদীপ সিং পুরী প্রমুখ। আবার কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী’র দায়িত্ব কমানো হতে পারে বলে মনে করা হচ্ছে ।

অন্যদিকে লকেট চট্টোপাধ্যায় এবার মন্ত্রী হতে চলেছেন বলে বিজেপি সূত্রে খবর। কয়েক মাস আগেই সংসদের খাদ্য এবং গণবণ্টন সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হয়েছেন লকেট। সুতরাং তাঁর দিকে পাল্লা ভারী বলে মনেকরছে বিশেষজ্ঞমহল। তবে নিশীথ প্রামাণিক বা ভূপেন্দ্র যাদবের মন্ত্রিত্ব হারানোর কোনও ভয় এই মুহূর্তে নেই বলেই বিশেষজ্ঞ মহলের খবর।

সামনেই কর্ণাটকের বিধানসভা নির্বাচন। সেই হিসেবে কর্ণাটক থেকে মোদীর মন্ত্রিসভায় এক বা একাধিক সদস্য যোগ দিতে পারেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এছাড়াও ২০২৩-এই ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান, তেলেঙ্গানাতে বিধানসভা নির্বাচন। এই সব রাজ্যগুলি থেকেও নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় উঠে আস্তে পারে নতুন মুখ, এরকমই মনে করা হচ্ছে।

বাংলায় প্রবাদ আছে, “না আঁচালে বিশ্বাস নেই”। সুতরাং, সময়ই বলে দেবে কার ভাগ্যে শিকেয় ছিঁড়ল।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Locket Chatterjee, #cabinet

আরো দেখুন