বিবিধ বিভাগে ফিরে যান

কোন রঙের আবিরে তুষ্ট হন কোন দেবতা, জেনে নিন

March 6, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় দোল। রঙ খেলার সঙ্গে সঙ্গে পুজো-অচর্নাও চলে। উত্‍সব ঘিরে থাকে ঈশ্বরের আরাধনা। রঙের উত্‍সব শুরু হয় ভগবানের চরণ আবির দিয়ে। জানেন কি কোন দেবতাকে কোন রঙ নিবেদন করা উচিত?

যেকোন শুভ কাজ তথা পুজো শুরু হয় শ্রীগণেশের আরাধনার মধ্য দিয়ে। গণেশকেই প্রথমে আবির দিয়ে দোল পালন শুরু করা উচিত। প্রচলিত বিশ্বাস অনুসারে, সিঁদুর হল গণপতির প্রিয়। তাই গণেশ পুজোয় সিঁদুর বা কমলা রঙ ব্যবহার করুন। দোলের দিন পুজোয় গণেশকে মোদক বা মিষ্টি নিবেদন করতে ভুলবেন না যেন। বিষ্ণুর ভক্ত হলে বা ভগবান রাম, কৃষ্ণ বা নরসিংহের পুজো করলে দোলের দিন দেবতাদের পছন্দের হলুদ রঙের আবির দিয়ে পুজো করতে পারেন। দেবতাদের ভোগে হলুদ রঙের মিষ্টি ও ফল নিবেদন করা উচিত। বিদ্যার দেবী সরস্বতীর পুজোয় হলুদ রঙের আবির নিবেদন করতে পারেন।

শিবের ভক্তদের জন্যও রয়েছে নির্দিষ্ট রঙ। মহাদেবকে তুষ্ট করতে লাল বা নীল রঙ ব্যবহার করতে পারেন। শাক্ত পুজোয় তথা শক্তির পুজোয় লাল রঙের কাপড়, ফুল ও রঙ ব্যবহার করা হয়। কালী ও হনুমানজির পুজোয় লাল রঙের আবির বা রঙ নিবেদন করতে পারেন। দুর্গা, লক্ষ্মী ও হনুমানজিকে লাল রঙের আবির নিবেদন করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#holi celebration, #Doljatra, #Holi 2023, #Holi festival, #ABir

আরো দেখুন