দেশ বিভাগে ফিরে যান

পরিবেশ সংক্রান্ত মাপকাঠি মানছে না অসংখ্য কারখানা, অভিযুক্ত মোদী সরকার

March 11, 2023 | 2 min read

ছবি সৌজন্যে: istock

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশে পরিবেশ সংক্রান্ত মাপকাঠি মানছে না, এমন কারখানার সংখ্যা ২৮ হাজার ১৬৬টি। এর মধ্যে সবথেকে বেশি কারখানা পাঞ্জাবে। ৬ হাজার ২৯৩টি। দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি শাসিত রাজ্য গুজরাত। খোদ কেন্দ্রীয় সরকারের রিপোর্টেই এই তথ্য উঠে এসেছে। গোটা বিষয়টি নিয়েই চরম উদ্বেগের সৃষ্টি হয়েছে। এই ঘটনায় কেন্দ্রের মোদী সরকারের নজরদারি নিয়ে উঠছে প্রশ্ন। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে অবশেষে নড়েচড়ে বসেছে পরিবেশ মন্ত্রক।

কী বলা হয়েছে সংশ্লিষ্ট কেন্দ্রীয় সরকারি রিপোর্টে? দেখা যাচ্ছে যে, সারা দেশে পরিবেশ সংক্রান্ত মাপকাঠি মানছে না, এমন কারখানার সংখ্যা ২৮ হাজার ১৬৬টি। এর মধ্যে সবথেকে বেশি কারখানা পাঞ্জাবে। ৬ হাজার ২৯৩টি। দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি শাসিত রাজ্য গুজরাত। সেরাজ্যে এনভায়রনমেন্টাল স্ট্যান্ডার্ড মানছে না, এমন কলকারখানার সংখ্যা ৪ হাজার ৬০৫টি। তৃতীয় স্থানে রাজস্থান (৩ হাজার ৭৯৬টি)। তালিকায় চতুর্থ আর এক বিজেপি শাসিত রাজ্য মহারাষ্ট্র। এই রাজ্যে এহেন কারখানার সংখ্যা মোট ৩ হাজার ৪৩টি। পঞ্চম স্থানে ঝাড়খণ্ড (১ হাজার ৭৬০টি)।

তাৎপর্যপূর্ণ বিষয় হল যে, সারা দেশের মোট ২৮ হাজার ১৬৬টি কলকারখানা দূষণ ছড়ালেও আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে মাত্র ১৫৮টির ক্ষেত্রে। কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে ২ হাজার ৬১৬টি ক্ষেত্রে। কিন্তু কেন্দ্রীয় সরকারি রিপোর্ট থেকেই দেখা যাচ্ছে, এক্ষেত্রে কারণ দর্শানোর নোটিস দেওয়ার সংখ্যাই সবথেকে বেশি। ১৮ হাজার ৯৪১টি। পরিবেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, প্রায় সাড়ে ছ’হাজার ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া যায়, তা নিয়েই চিন্তাভাবনা চলছে। বাস্তব পরিস্থিতি খতিয়ে দেখতে প্রয়োজনে সংশ্লিষ্ট রাজ্যগুলিতে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানোর ব্যাপারেও পরিকল্পনা করা হচ্ছে বলে মন্ত্রক সূত্রে খবর। পরিস্থিতি যাতে হাতের বাইরে চলে না যায়, সেজন্য নজরদারি আরও আঁটোসাঁটো করতে রাজ্যে রাজ্যে নির্দেশিকা পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#environmental pollution, #Factory, #environment

আরো দেখুন