দেশ বিভাগে ফিরে যান

মোদীর ‘আত্মনির্ভর ভারত’ অস্ত্র আমদানিতে বিশ্বের শীর্ষস্থানে! কত নম্বরে পাকিস্তান?

March 15, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারত এখনও বিশ্বের শীর্ষ অস্ত্র আমদানিকারক দেশ। চলতি বছরের মার্চ মাসে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (SIPRI)-এর প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। যদিও ২০১৩-১৭ সাল থেকে ২০১৮-২২ সাল পর্যন্ত ভারতের অস্ত্র আমদানির পরিমাণ প্রায় ১১ শতাংশ কমেছে।

SIPRI-র প্রতিবেদন অনুসারে, পাকিস্তান ও চীন সীমান্তে উত্তেজনার জন্য ভারতের এই অস্ত্র আমদানির চাহিদা বৃদ্ধির জন্য দায়ী। এখনও পর্যন্ত ২০১২-১৮ সালের মধ্যে বিদেশ থেকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম আমদানিতে শীর্ষস্থানে ভারত। যদিও আমদানি পরিমাণ ২০১৩-১৭ এবং ২০১৮-২২ এর মধ্যে কমেছে প্রায় ১১ শতাংশ। ভারত সবথেকে বেশি অস্ত্র কিনেছে রাশিয়া থেকে।

সুইডেনের প্রতিরক্ষা গবেষণা সংস্থার পরিসংখ্যান বলছে, বিশ্বের মোট অস্ত্র ও সামরিক সরঞ্জাম আমদানিতে ভারতের অংশ প্রায় ১১ শতাংশ। যা গত পাঁচ বছরে সর্বোচ্চ ছিল। দ্বিতীয় স্থানে রয়েছে সৌদি আরব (৯.৬ শতাংশ)। তৃতীয় স্থানে রয়েছে কাতার (৬.৪ শতাংশ), চতুর্থ স্থানে অস্ট্রেলিয়া (৪.৭শতাংশ) এবং পঞ্চম স্থানে চীন (৪.৭শতাংশ)। অষ্টম স্থানে রয়েছে পাকিস্তান।

রাশিয়া, ফ্রান্স ও ইসরায়েলের সবচেয়ে বড় অস্ত্র রপ্তানির বাজার হল ভারত। দেশীয়ভাবে উত্পাদিত অস্ত্র বৃদ্ধিতে কতটা তৎপর মোদী সরকার, তা নিয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে। মোদীর গালভরা স্লোগান ‘আত্মনির্ভর ভারত’ প্রতিরক্ষা খাতে কতটা বাস্তবায়িত হয়েছে তা নিয়ে নানা প্রশ্ন ঘোরা ফেরা করছে বিশেষজ্ঞ মহলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Narendra Modi, #pakistan, #Atma Nirbhar Bharat Abhijan, #arms importer

আরো দেখুন