খেলা বিভাগে ফিরে যান

আজ শুরু ভারত-অস্ট্রেলিয়া ODI সিরিজ – জেনে নিন কারা কোথায় দাঁড়িয়ে

March 17, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বর্ডার-গাভাস্কার ট্রফি এবং আইপিএল 2023-এর মধ্যে হতে চলেছে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে সিরিজ। এই তিন ম্যাচের ODI সিরিজটিও বিশ্বকাপ সুপার লিগের অংশ নয়, তবে এটি ভারত এবং অস্ট্রেলিয়া উভয়ের জন্যই ওডিআই বিশ্বকাপের জন্য তাদের পরিকল্পনা ঠিক করার সুযোগ, যা খুব কাছাকাছি রয়েছে।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রায় সঙ্গে সঙ্গেই গত বছরের নভেম্বরে ইংল্যান্ডকে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে হারানোর পর থেকে অস্ট্রেলিয়া ওডিআই ক্রিকেট খেলেনি এবং অ্যারন ফিঞ্চের আন্তর্জাতিক অবসরের পরও তারা সাবলীল হয়ে উঠছে। বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথমার্ধে কনুইয়ের চোট এবং খারাপ ফর্ম থেকে ফিরে আসার পথে কাজ করছেন ডেভিড ওয়ার্নার। গ্লেন ম্যাক্সওয়েলও ইনজুরি থেকে ফিরেছেন, তবে অস্ট্রেলিয়াকে প্যাট কামিন্স এবং জশ হ্যাজেলউডের অনুপস্থিতিতে লড়াই করতে হবে।

ফাস্ট বোলার ঝিয়ে রিচার্ডসনও অস্ট্রেলিয়ার অনুপস্থিতদের তালিকায় যোগ দিয়েছেন, কিন্তু তাদের নিজেদের মনে করিয়ে দেওয়া ভালো হবে যে তারাই একমাত্র দল যারা ২০১৬ সাল থেকে ভারতে দ্বিপাক্ষিক ওডিআই সিরিজে ভারতকে পরাজিত করেছে। নাথান লিয়ন, টড মারফি এবং ম্যাথিউ কুহেনম্যান দেশে ফিরেছেন, এবং এখন এটি সাদা বল বিশেষজ্ঞ অ্যাডাম জাম্পা এবং অ্যাশটন আগারের কাছে শেষ।

ভারতকে তাদের নিজস্ব চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হবে। শ্রেয়াস আইয়ার ইনজুরির কারণে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ মিস করবেন এবং রোহিত শর্মাকে পারিবারিক কারণে মুম্বাইয়ে প্রথম খেলায় পাওয়া যাবে না। জসপ্রিত বুমরাহ ওয়ানডে বিশ্বকাপের জন্য ফিট হওয়ার জন্য সময়ের বিরুদ্ধে লড়াইয়ের মুখোমুখি, কিন্তু তার অনুপস্থিতিতে, মহম্মদ সিরাজ পেস প্যাকের নেতা হিসাবে আবির্ভূত হয়েছেন। শার্দুল ঠাকুর, যিনি এই বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজের সময় সফল প্রত্যাবর্তন করেছিলেন, ফিরে আসা রবীন্দ্র জাদেজার সাথে দলে আরও ভারসাম্য বজায় রেখেছেন। জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহাল এই সিরিজের জন্য উপলব্ধ থাকায়, ভারত স্পিন ফ্রন্টে ভাল জায়গায়।

স্পটলাইটে: ইশান কিশান এবং অ্যাডাম জাম্পা

রোহিত প্রথম ওয়ানডে থেকে বাদ পড়েছেন, তবে ভারতের এত গভীরতা রয়েছে যে তারা তাকে অন্য ওডিআই ডাবল সেঞ্চুরিয়ান ইশান কিশানের সাথে প্রতিস্থাপন করতে পারে। তিনি ভারতের সর্বশেষ ওডিআই ডাবল সেঞ্চুরিয়ান শুভমান গিলকে সঙ্গী করবেন। গত বছরের ডিসেম্বরে চট্টগ্রামে ২১০ রান করার পর থেকে কিশানের ফর্ম পড়ে গেছে। রোহিত বিশাখাপত্তনমে দ্বিতীয় ওয়ানডেতে ফিরতে চলেছেন এবং কেএল রাহুল ঋষভ পন্তের অনুপস্থিতিতে ভারতের প্রথম পছন্দের কিপার হতে চলেছেন, বিশ্বকাপের আগে কিশানের পক্ষে একটি বড় সুযোগ হতে পারে।

ছয় বছর আগে কটি সাংবাদিক সম্মেলনে, হার্দিক পান্ডিয়া বলেছিলেন: “আমি জানতাম যে আমি যে কোনও সময় অ্যাডাম জাম্পার বলে ছক্কা মারতে পারি,”। জাম্পা এখন সেরা সাদা বলের স্পিনারদের মধ্যে একজন হয়ে উঠেছেন এবং সাম্প্রতিক সংখ্যায় সেই দাবি ফিরে এসেছে। ২০১৯ ওডিআই বিশ্বকাপের শেষের পর থেকে, জাম্পার ৩৭ ম্যাচে ২৪.৭ স্ট্রাইক রেট এবং মাত্র পাঁচের নিচে ইকোনমি রেটে ৬২টি উইকেট নিয়েছেন। পূর্ণ-সদস্য দেশগুলির অন্য কোনও স্পিনার এই সময়ে জাম্পার চেয়ে বেশি উইকেট পাননি। UAE-তে উদ্বোধনী ILT20-এ, জাম্পা দুবাই ক্যাপিটালসের যৌথ-সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন, মাত্র চারটি ম্যাচ খেলেও তিনি আবার পাঁচের নিচে ইকোনমি রেটে নয়টি উইকেট নিয়েছিলেন।

আহত আইয়ারের জায়গায় মিডল অর্ডারে সূর্যকুমার যাদব বা আনক্যাপড রজত পতিদারের সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। বোলিং ফ্রন্টে, ভারতের কাছে বেছে নেওয়ার জন্য প্রচুর বিকল্প রয়েছে।

ভারত (সম্ভাব্য): শুভমান গিল, ইশান কিশান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব/ রজত পতিদার, কেএল রাহুল (উইকেটরক্ষক), হার্দিক পান্ড্য (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল/ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ, মোহাম্মদ শামি/উমরান মালিক।

অন্যদিকে, ম্যাক্সওয়েল সরাসরি অস্ট্রেলিয়ার মিডল অর্ডারে ফিরে আসবেন এবং জাম্পার পরে তাদের দ্বিতীয় স্পিনার হতে পারেন। কামিন্স বা হ্যাজেলউডের কেউই উপলব্ধ না থাকায়, এটি একটি অপশন থাকতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #India vs Australia, #India vs Australia ODI series

আরো দেখুন