বিবিধ বিভাগে ফিরে যান

বিশ্ব ঘুম দিবস ২০২৩: জেনে নিন এর তাৎপর্য এবং এবছরের থিম

March 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০০৮ সালে, ওয়ার্ল্ড স্লিপ ডে (World Sleep Day) কমিটি দ্বারা বিশ্ব ঘুম দিবসের উদ্যোগ শুরু হয়েছিল। এদের উদ্দেশ্য ছিল ভাল ঘুমের মূল্য সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং ঘুম-সম্পর্কিত বিভিন্ন উদ্বেগের সমাধান করা এবং এই জন্যই এই দিনটি শুরু করেছিল।

এবছর ১৭ মার্চ শুক্রবার বিশ্ব ঘুম দিবস পালিত হচ্ছে। এটি একটি বার্ষিক অনুষ্ঠান যা বসন্ত বিষুব-এর আগে মার্চ মাসের তৃতীয় শুক্রবার পালন করা হয় পর্যাপ্ত ঘুমের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং বিভিন্ন ঘুম সম্পর্কে বিশ্বকে সচেতন করতে- সম্পর্কিত ব্যাপার। ২০২৩ সালের বিশ্ব ঘুম দিবসের থিম হল “সুস্বাস্থ্যের জন্য ঘুম অপরিহার্য”।

দীর্ঘ কর্মঘণ্টা এবং যাতায়াতের সময় বৃদ্ধির মতো কারণগুলির কারণে বিশ্বব্যাপী জীবনধারা ক্রমশ ব্যস্ত হয়ে উঠেছে। তাই, পারফরম্যান্সে ধারাবাহিকতা নিশ্চিত করতে, ভালো ঘুমের গুরুত্ব বেড়েছে, গত কয়েক বছরে, যা বিশ্ব ঘুম দিবসের মতো উদ্যোগের তাৎপর্য বাড়িয়ে দিয়েছে।

ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির প্রেসিডেন্ট ফিলিস সি. জি ওয়ার্ল্ড স্লিপ ডে ওয়েবসাইটকে বলেছেন, “আমাদের নানান রোগী এবং সারা বিশ্ব জুড়ে সমস্ত বয়সের লোকেরা ঘুমকে অগ্রাধিকার দিয়ে এবং ঘুম এবং সার্কাডিয়ান (circadian) স্বাস্থ্যের উন্নতির জন্য কৌশল গ্রহণ করে তাদের সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করতে পারে। আমাদের সদস্য, কার্যকলাপ সংগঠক এবং মিডিয়া যত বেশি ঘুম এবং সার্কাডিয়ান স্বাস্থ্য সম্পর্কে প্রমাণ-সমর্থিত জ্ঞান ভাগ করতে পারে, ততই ভাল।”

বিশ্ব ঘুম দিবসের উপলক্ষ্য ঘুম সম্পর্কে সচেতনতা বাড়ানো পেশাদার এবং বিশেষজ্ঞদের কথা বলে জ্ঞান ভাগ করে নেওয়া এবং বিশ্ব সম্প্রদায়কে ভাল ঘুমের অভ্যাস গ্রহণ করতে উত্সাহিত করতে সহায়তা করা। খারাপ ঘুমের অভ্যাস অনিদ্রা, নারকোলেপসি, স্লিপ অ্যাপনিয়া এবং রেস্টলেস লেগ সিন্ড্রোমের মতো রোগের কারণ হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#World Sleep Day

আরো দেখুন