দেশ বিভাগে ফিরে যান

ফের সংযুক্তিকরণ,ভোগান্তি বাড়িয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা কমাচ্ছে মোদী সরকার?

March 21, 2023 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা কমানোর লক্ষ্যে অনড় মোদী সরকার। প্রাথমিকভাবে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। কিন্তু সেই পরিকল্পনা ব্যর্থ হতেই মোদী সরকার সংযুক্তিকরণের পথে এগোচ্ছে। কেবলমাত্র পাঁচটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককের অস্তিত্ব থাকবে আগামীতে, খবর এমনটাই।

গত বছর থেকেই এই পরিকল্পনা আরম্ভ হয়েছে। ইতিমধ্যে ব্যাঙ্কগুলির কাছে আর্থিক রিপোর্ট দেওয়ার নির্দেশ পাঠানো হয়েছে। অর্থমন্ত্রক ২০২২ সালে তিনটি ব্যাঙ্কের বেসরকারিকরণের লক্ষ্যমাত্রা নিয়েছিল। কিন্তু সেই পরিকল্পনা ডাহা ফেল করেছে। ফলে আবারও সংযুক্তিকরণকেই হাতিয়ার করছে মোদী সরকার। বর্তমানে দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ১২। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আকার, আয়তন ও আর্থিক শক্তি বাড়ানোর দাবি তুলে সংখ্যাটাকে পাঁচে নামিয়ে আনতে চায় মোদী সরকার। বেশ কিছু ব্যাঙ্ক আর থাকবেই না। এলাহাবাদ ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্কের মতোই হারিয়ে যাবে অনেক ব্যাঙ্ক। দ্বিতীয় সংযুক্তিকরণ প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হবে।

২০১৭ সালে সংযুক্তিকরণের প্রক্রিয়া শুরু হয়েছিল। ২০২০ সালে ২৭টি সরকারি ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে ব্যাঙ্কের সংখ্যা ১২টিতে নামিয়ে আনা হয়। এবার আরও কমিয়ে তা পাঁচে নামিয়ে আনা হবে। রিজার্ভ ব্যাঙ্কের দাবি, সংযুক্তিকরণের ফলে নাকি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির আর্থিক স্বাস্থ্য উন্নত হয়েছে। অন্যদিকে, ব্যাঙ্ক সংযুক্তিকরণকে কোষাগার ভরানোর বাণিজ্যিকভাবে লাভজনক প্রক্রিয়া হিসেবে দেখছে মোদী সরকার। সাফ কথায়, সাতটি ব্যাঙ্কের দায় ঝেড়ে ফেলতে চলেছে মোদী সরকার।

এখন সরকারের নিয়ন্ত্রণে রয়েছে সাতটি বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং পাঁচটি ছোট ব্যাঙ্ক। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে মোদী সরকার চিহ্নিতকরণের কাজ শুরু করবে। কোন ছোট ব্যাঙ্ককে অধিগ্রহণ করবে কোন বড় ব্যাঙ্ক, তা ঠিক করা হবে। ফলে নতুন করে ভোগান্তির মুখে পড়তে চলেছে আম জনতা। অ্যাকাউন্ট হাজারও সমস্যার সৃষ্টি হবে, নতুন কাস্টমার আইডি, নয়া কোড, নতুন চেক বই, কেওয়াইসি আপডেট, ইন্টারনেট ব্যাঙ্কিং নতুন করে সব করতে হবে। বহু ছোট ছোট শাখা বন্ধ হবে, ফলে ফের সঙ্কটে পড়বে বহু কর্মী।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Banking, #modi govt, #Common man, #Nationalised Banks

আরো দেখুন