দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রীয় আইনমন্ত্রীর সঙ্গে আইনজীবীদের সংঘাত চরমে, সরব হয়েছেন প্রাক্তন আমলারাও

April 1, 2023 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের বিচার বিভাগকে প্রকাশ্যে হুমকি দেওয়ার জন্য কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু’র বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন আইনজীবীরা। এরই সঙ্গে দেশের তিন শতাধিক আইনজীবী রিজিজুকে খোলা চিঠি পাঠিয়েছেন।

শুধু তাই নয় এবার কেন্দ্রীয় আইনমন্ত্রীর মন্তব্যের কড়া নিন্দা করে দেশের প্রাক্তন আমলারা বলেছেন, ‘আপনি যা করতে চাইছেন, তাতে বিচার বিভাগের স্বাধীনতা বলে কিছুই আর অবশিষ্ট থাকবে না। স্বৈরতান্ত্রিকতার পদধ্বনি শোনা যাচ্ছে।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে কেন্দ্রের সঙ্গে বিচার বিভাগের দূরত্ব ক্রমেই বেড়ে চলেছে। দেশের সব হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ ও বদলিসংক্রান্ত বিষয়ে যে ব্যবস্থা চালু রয়েছে, যাকে বলা হয় ‘কলেজিয়াম পদ্ধতি’, মোদী সরকারের তা মনঃপূত নয়।

সরকার চাইছে ওই নিয়োগব্যবস্থার অংশ হতে। সুপ্রিম কোর্ট তাতে আপত্তি জানিয়ে চলেছেন। এই টানাপোড়েন সৃষ্টি করেছে বিতর্ক। সেই বিতর্ককেই বহুগুণ বাড়িয়ে দিয়েছে আইনমন্ত্রী রিজিজুর সাম্প্রতিক কালের বিভিন্ন মন্তব্য।

মোদী সরকারের বহু সিদ্ধান্তই বাধা পাচ্ছে আদালতে। তা নিয়ে সরকার, শাসক দল ও সংসদের দুই কক্ষের স্পিকারদের সঙ্গে বিচার বিভাগের সংঘাতও বেড়ে চলেছে। ‘পেগাসাস’ মামলায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত সরকার মানতে চায়নি। ফোনে আড়িপাতার তদন্তে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটির সঙ্গে সরকার সহযোগিতা করেনি। আদানি–কাণ্ডে তদন্ত কমিটি গঠনের বিরোধিতা করেছে। ঘৃণা ভাষণসংক্রান্ত মামলায় সরকারের উদাসীনতা নিয়ে কড়া প্রশ্ন তোলায় সুপ্রিম কোর্টের ওপর সরকার ক্ষুব্ধ হয়েছে।

দেশদ্রোহ আইন প্রয়োগের বাড়াবাড়ি নিয়ে সমালোচনা পছন্দ করেনি। শুধু বিচার বিভাগকে আক্রমণই নয়, আইনমন্ত্রী এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় সংবিধানের মূল কাঠামো নিয়েও প্রশ্ন তুলেছেন। তাঁদের মতে, সংবিধানের মূল কাঠামোও পরিবর্তন করা যেতে পারে, সংসদ যদি চায়। কারণ, দেশের সংবিধান নয়, সংসদই সবার ওপরে।

দিল্লিতে এক অনুষ্ঠানে অংশ নিয়ে ১৮ মার্চ কিরেন রিজিজু বিচার বিভাগকে হুমকি দিয়ে বলেন, ‘কিছু সাবেক বিচারপতি আন্দোলনকারী হয়ে উঠেছেন। তাঁরা ভারতবিরোধী গ্যাংয়ের অংশ হয়ে গিয়েছেন। তাঁরা চাইছেন বিচার বিভাগকে বিরোধী দলের ভূমিকায় নিয়ে যেতে, যাতে তা সরকারবিরোধী হয়ে ওঠে।’ রিজিজু বলেছিলেন, ‘এই টুকরে টুকরে গ্যাংয়ের হাতে আমরা দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব, স্বাধীনতা নষ্ট হতে দেব না।’

বিচার বিভাগের উপর ক্রমেই বেড়ে চলা অসন্তোষের বহিঃপ্রকাশ ঘটিয়ে সম্প্রতি আইনমন্ত্রী যা বলেছেন, এ মুহূর্তে তা বিতর্কের শীর্ষে। মুম্বইয়ের আইনজীবীদের সংগঠন, দেশের তিন শতাধিক আইনজীবী ও প্রাক্তন আমলারা সার্বিকভাবে এর প্রতিবাদ সরব হয়েছেন।
সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের ৩২৪ জন আইনজীবী ২৯ মার্চ রিজিজুকে এক খোলা চিঠি লেখেন। তাতে তাঁর মন্তব্যের কড়া সমালোচনা করে তাঁরা বলেন, অবিলম্বে ওই উক্তি প্রত্যাহার করা উচিত। আইনের শাসন কায়েম করতে যাঁরা সারা জীবন উৎসর্গ করেছেন, তাঁদের এভাবে প্রকাশ্যে হুমকি দেওয়া বুঝিয়ে দিচ্ছে, এ দেশের রাজনীতি কোন তলানিতে গিয়ে ঠেকেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #kiren rijiju, #PM Modi, #Advocates, #Law minister

আরো দেখুন