কানে কানে কলকাতা কানেকশন বিভাগে ফিরে যান

রমজান মাসে খাবারের স্বর্গরাজ্য হয়ে ওঠে জাকারিয়া স্ট্রিট, কিন্তু কার নামে এই রাস্তা

April 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এখন রমজান মাস চলছে। এই সময় খাবারের স্বর্গরাজ্য হয়ে ওঠে জাকারিয়া স্ট্রিট। রমজান মাসের ইফতারের খাবার মানেই এই রাস্তা। আজকাল ফুড ভলগিং-এর দৌরাত্বে এ এলাকা আমাদের সবার চেনা। আতর-সুরমাতে, হালিম-নিহারী, সুতলি-মালাই কাবাবের গন্ধে ম ম করে এই চত্বর। মাহি আকবরি আর মুর্গ চেঙ্গিসি! হালুয়া-ফালুদা নিয়ে কলকাতার রমজান ধরা দেয় এখানেই।

জাকারিয়া! কে এই জাকারিয়া? কার নামে রাস্তা হল তিলোত্তমায়?

উত্তর খুঁজতে জানতে হবে নাখোদা মসজিদের গপ্পো।

মহম্মদ আলি পার্কের উল্টো ফুটপাতেই নাখোদা মসজিদের গলি, কলুটোলা। সেখান থেকেই সোজা রাস্তা এগিয়ে গিয়েছে জাকারিয়া স্ট্রিটে। এই রাস্তার অপর প্রান্ত মিশেছে চিৎপুরে। এই নাখোদা হল কলকাতা তথা পূর্ব ভারতের অন্যতম বড় মসজিদ। ‘নাখোদা’ পার্সি শব্দ, যার অর্থ হল লর্ড অব দ্য শিপ। ১০ হাজার মানুষ এখানে একইসঙ্গে বসে নামাজ পড়তে পারেন। এই মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয় ১৯২৬ সালে।

জাকারিয়া স্ট্রীট। নিজস্ব চিত্র

সম্রাট আকবরের আগ্রার সমাধির অনুকরণে এটি নির্মিত হয়েছিল। নির্মাণ সম্পূর্ণ হয় ১৯৩৪ সালে। তৎকালীন সময়ে ১৫ লক্ষ টাকা ব্যয়ে তৈরি হয়েছিল মসজিদ। এই মসজিদের  প্রথম মোতিয়ালি অর্থাৎ প্রধান ছিলেন হাজি নূর মহম্মদ জাকারিয়া। তিনি জনহিতকর কাজ করতেন। তাঁর স্মৃতিতেই এই রাস্তাটির নাম হয় ‘জাকারিয়া স্ট্রিট’। তবে কেবল হাজি নূর মহম্মদ জাকারিয়া নন, এই নাখোদা মসজিদের গড়ে ওঠার নেপথ্যে রয়েছে দুটি নাম। গুজরাতের কাচ্ছি মেমন জামাতের দুই নেতা আবদুর রহিম ওসমান এবং হাজী নূর মহম্মদ জাকারিয়ার উদ্যোগে গড়ে ওঠে নাখোদা। তাঁরা দু-জনেই এই অসাধ্য সাধন করলেন। কলকাতা পৌরসভার সিদ্ধান্ত নিয়েছিল বড়া মসজিদের বদলে আরও বড় আরও সুন্দর মসজিদ নির্মাণ করা হবে, তখনই এগিয়ে আসেন এই দু-জন মানুষ। সিংহল, মালদ্বীপ থেকে আনা শঙ্খ এবং কড়ি বিক্রির টাকা থেকেই নাখোদা মসজিদ তৈরির অর্থ সংগ্রহ করা হয়েছিল। জাকারিয়া পদবি এসেছে আর্মেনিয়ান শব্দ জাকার থেকে; যার অর্থ ‘গড হ্যাজ রিমেম্বারড’ অর্থাৎ ইশ্বর যা স্মরণে রেখেছেন এমন। চিৎপুর রোড থেকে যে সরু রাস্তা মহম্মদ আলী পার্কে এসে মিশেছে, সেই সুরতি বাগান লেনকে চওড়া করে এর নাম দেওয়া হয় জাকারিয়া স্ট্রিট, ১৯২৮ সালে।

আজ জাকারিয়া স্ট্রিট— নাখোদা মসজিদের পাড়া মানেই খাবার, পদে পদে খানা! বাহারি রকমারি সেই সব খানার স্বাদ নিতে ঢুঁ মারতেই হয় এ পাড়ায়।

ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম
তথ্য গবেষণা: সৌভিক রাজ

TwitterFacebookWhatsAppEmailShare

#Ramadan 2023, #Ifter, #Kolkata food, #Food, #Ramzan, #Ramadan, #Zakaria Street, #Zakaria

আরো দেখুন