কানে কানে কলকাতা কানেকশন বিভাগে ফিরে যান

ব্রিটেনের সব স্কুলে নিষিদ্ধ হল ফোনের ব্যবহার

February 25, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি:পৃথিবীটা ছোট হতে হতে এখন মুঠোফোনেই বন্দি। ফোনেই কেটে যাচ্ছে সময়, ফোনের নেশায় মত্ত শিশু-কিশোররা। তাতেই মশগুল থাকছে সারাদিন। শৈশবকে ধ্বংসের পথে ঠেলে দিচ্ছে মোবাইল ফোন। গোটা পৃথিবীতেই ছবিটা এক। কিন্তু অন্যপথে হাঁটতে শুরু করল সাহেবদের দেশ।

একাধিক রিপোর্টে উঠে এসেছে শঙ্কার কথা, শিশুদের মোবাইল ফোনে আসক্তি ডেকে আনছে নানান বিপদ। আর দেরি নয়, দ্রুত পদক্ষেপ করল ইংল্যান্ড সরকার। শিক্ষার্থীদের পঠনপাঠনে মনোযোগ বাড়াতে ব্রিটেনের সমস্ত স্কুলে নিষিদ্ধ হচ্ছে মোবাইল ব্যবহার। ইংল্যান্ডের শিক্ষা সচিব গিলিয়ান কিগ্যান এক বিবৃতিতে জানিয়েছে, স্কুল হল শিশুদের শিক্ষার জায়গা। ক্লাসরুমে মোবাইলের ব্যবহার পঠনপাঠনের অবাঞ্ছিত বিঘ্ন ঘটায়। এই কারণে স্কুলে নিষিদ্ধ হচ্ছে ফোনের ব্যবহার। ১৯ ফেব্রুয়ারি নির্দেশিকা জারি করেছে ইংল্যান্ড সরকার।

ব্রিটেনের সব স্কুলে নিষিদ্ধ হল ফোনের ব্যবহার

ইতিমধ্যেই বেশ কিছু স্কুলে নয়া এই বিধি চালু হয়েছে। পড়ুয়ারা মোবাইলের দিকে তাকিয়ে বসে থাকবে না, বাইরের দুনিয়া সম্পর্কে জানবে। আরও সৃষ্টিশীল ও মনোযোগী হয়ে উঠবে। সেই লক্ষ্যেই এই নিয়ম। বিবৃতিতে বলা হয়েছে, ক্লাস চলাকালীন তো নয়ই। পাশাপাশি স্কুলের বিরতি ও খাওয়ার সময়তেও ফোন ব্যবহার করা যাবে না।

ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম
তথ্য গবেষণা: সৌভিক রাজ

TwitterFacebookWhatsAppEmailShare

#smart phone, #britain, #Mopnile Ban, #Mobile Phone

আরো দেখুন