দেশ বিভাগে ফিরে যান

দেশের গাধারা হারিয়ে যাচ্ছে! চিন্তিত বিজেপি সাংসদ মানেকা

April 4, 2023 | 2 min read

বিজেপি সাংসদ মানেকা গান্ধী, ছবি সৌজন্যে-Screengrab/Twitter

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: “গাধার দুধ থেকে তৈরি সাবান মেয়েদের ত্বককে সুন্দর রাখে।” রানি ক্লিওপেট্রাও নাকি গাধার দুধ দিয়ে স্নান করতেন। তাঁর সৌন্দর্যের গোপন রহস্য লুকিয়ে ছিল গাধার দুধেই! এরকমই মত বিজেপি সাংসদ মানেকা গান্ধীর।

সম্প্রতি উত্তরপ্রদেশের সুলতানপুরে একটি জনসভায় হাজির হয়েছিলেন স্থানীয় বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী। সেই জনসভায় তাঁর করা এই মন্তব্যই এখন নেটদুনিয়ায় ভাইরাল। ভিডিওতে দেখা যাচ্ছে, গাধার দুধ থেকে তৈরি সাবান ব্যবহারের ‘সুফল’ নিয়ে বলছেন। শুধু তাই নয় তিনি বলছেন, ‘দিল্লিতে গাধার দুধ দিয়ে তৈরি একটা সাবানের দাম ৫০০ টাকা। কেন ছাগল ও গাধার দুধ ব্যবহার করে আমরা সাবান তৈরি করছি না!’ তিনি আরও জানান, লাদাখের একটি উপজাতি গাধার দুধ দিয়ে সাবান তৈরির কাজ করে।

পশুহত্যার বিরুদ্ধে অতীতে বার বার সরব হওয়া এবং পশুপ্রেমী হিসাবেই পরিচিত মানেকার এই মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে। গাধার সংখ্যা দেশে কমছে বলে উদ্বেগপ্রকাশ করেছেন মানেকা। ইন্দিরা গান্ধীর পুত্রবধূর কথায়, “আপনারা শেষ কবে কোনও গাধা দেখেছেন? তাদের সংখ্যা ধীরে ধীরে কমছে।” ধোপারাও যে মাল বহনের কাজে আর গাধা ব্যবহার করছে না, সে কথাও উল্লেখ করেন তিনি। গাধা পুষে তার দুধ থেকে সাবান তৈরির কাজে বড় ভূমিকা নিয়েছে ওই উপজাতি সম্প্রদায়। এই সাবান যে কতটা উপকারী, তা বোঝাতেই রানি ক্লিওপেট্রার উদাহরণ টানেন তিনি।

বাজারে গাধার দুধের তৈরি সাবান পাওয়া যায় ঠিকই, তবে তার মূল্য অন্যান্য সাবানের তুলনায় অনেকটাই বেশি। গাধা দুধ নাকি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ত্বক উজ্জ্বল করে, ব়্যাস বের হওয়া আটকায়। এছাড়া ত্বককে নরম আর মসৃণ রাখে। সেই কারণেই এর দামও চড়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Maneka Gandhi

আরো দেখুন