বিবিধ বিভাগে ফিরে যান

হাতে লেখা রসিদের দিন শেষ, আড্ডাপীঠ কফি হাউসে শুরু কম্পিউটারাইজড বিলিং

April 10, 2023 | < 1 min read

কলেজ স্ট্রিট কফি হাউস , ছবি সৌজন্যে-Sabuj Das/facebook

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সময়ের সঙ্গে তাল মিলিয়ে আজও বাঙালির অন্যতম সেরা আড্ডাপীঠ কফি হাউস। প্রেম থেকে সাহিত্য, রাজনীতি থেকে নির্ভেজাল আড্ডা; সবেতেই হিট কফি হাউস। আজও নস্টালজিয়া বলতে বইপাড়ার কফি হাউস। কিন্তু এতদিন এখানে চলত হাতে লেখা রসিদ। সদ্যই আনা হল কম্পিউটারাইজড বিলিং মেশিন। অন্যদিকে, কফি হাউস কর্তৃপক্ষ খাবারের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

কলেজ স্ট্রিট কফি হাউসের পথ চলা শুরু হয়েছিল ১৯৫৮ সালে। সেই থেকে খাবারের রসিদ লেখার যাবতীয় কাজ হয়ে এসেছে কাগজে, হাতে লেখা হয়েছে বিল। অর্ডার নেওয়াও হত হাতে লিখে, কাগজে।

কাগজের এই বিলকে কেন্দ্র করে সমস্যা পোহাতে হয়েছে কর্তৃপক্ষদের। বিল ছিঁড়ে যাওয়া, কখনও কাগজের উপর জল পড়ে তা নষ্ট হয়ে যাওয়া ইত্যাদি হয়েছে। হিসেব মেলাতে গিয়েও কাগজের বিলের কারণে সমস্যা হয়েছে। ফলে নয়া সিদ্ধান্তের পথে হেঁটেছে কফি হাউস কর্তৃপক্ষ। চলতি মাস থেকে কম্পিউটারের মাধ্যমে ই-বিলিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ফলে হিসেব রাখার কাজটা সহজ হচ্ছে।

একই সঙ্গে খাবারের দাম বাড়ানোর পথে হেঁটেছেন তারা। কফি ও ওনিয়ন পকোড়া বাদে অন্য সব খাবারের দাম বাড়ানো হয়েছে। বাজারের দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে দাম বাড়ানো হয়েছে বলেই জানিয়েছে কফি হাউস কর্তৃপক্ষ। নতুন স্প্যেশাল কোল্ড কফি থাকছে মেনুতে যার দাম ৭৫ টাকা। বর্ধিত দাম ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত বহাল থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coffee house, #college street

আরো দেখুন