বিনোদন বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধির বাজারে আরও বাড়তে চলেছে আম জনতার টিভি দেখার খরচ?

April 17, 2023 | 2 min read

আরও বাড়তে চলেছে টিভি দেখার খরচ, ছবি সৌজন্যে-Adobe Stock

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরও বাড়তে চলেছে টিভি দেখার খরচ। বিভিন্ন কেবল সংস্থা ইতিমধ্যেই নতুন প্যাকেজ ঘোষণা করছে, তাতেই বিষয়টি স্পষ্ট হয়েছে। প্রায় ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে খরচ। দেখা যাচ্ছে, রাতারাতি টিভি থেকে একাধিক চ্যানেল উধাও হয়ে গিয়েছে। তার বদলে তুলনামূলকভাবে কম জনপ্রিয় চ্যানেলগুলো এসেছে। খোঁজ দিয়ে দেখা যাচ্ছে, পছন্দের চ্যানেলগুলি দেখত গেলে দর্শকদের আগের মতো বাড়তি খরচ করতে হবে। কেবল সংস্থাগুলির বক্তব্য, তারা নিরুপায় হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে।

ডিটিএইচ এবং বড় কেবল সংস্থাগুলি ১ ফেব্রুয়ারি থেকেই বর্ধিত দাম নিতে আরম্ভ করেছে। চলতি মাস থেকে অন্যান্য সংস্থাগুলিও সেই পথে হাঁটবে বলে জানা গিয়েছে। আগেই একাধিক চ্যানেল কর্তৃপক্ষ দাম বাড়ানোর কথা ঘোষণা করেছিল। কিন্তু সেই সিদ্ধান্তর বিরোধিতায় আন্দোলন সংগঠিত হওয়ার শেষ পর্যন্ত কেবল সংস্থাগুলি তা মেনে নেয়। সিটি কেবলের অন্যতম কর্ণধার সুরেশ শেঠিয়ার কথায়, বিগত চার বছরে টিভি দেখার খরচ বাড়েনি। ১০ শতাংশ বৃদ্ধিকে তিনি প্রতি বছরে আড়াই শতাংশ বৃদ্ধি হিসেবে দেখছেন। জিনিসপত্রের দাম যেভাবে বেড়েছে, তাতে এটা অস্বাভাবিক কিছু নয়। তিনি আরও বলেন, চ্যানেল কর্তৃপক্ষ যেভাবে দাম বাড়িয়েছে, তা গ্রাহকদের উপর পুরোটা চাপাননি তারা। বাড়তি খরচের বোঝা কিছুটা কেবল অপারেটররাও বহন করছেন বলেই জানাচ্ছেন তিনি।

কেবল অপারেটররা এতে ক্ষুব্ধ। জানা যাচ্ছে, এতদিন বাংলা সিনেমার একটি চ্যানেলের দাম জিএসটিসহ ২ টাকা ৩৬ পয়সা ছিল। এক ধাক্কায় বাড়িয়ে তা ১১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। সমজাতীয় অন্য একটি চ্যানেলের দাম ছিল প্রায় সাত টাকা, যা বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে।

প্যাকেজের দাম একই রাখতে যেসব চ্যানেলের খরচ বেড়েছে, সেগুলি বাদ দিয়ে দেওয়া হয় গ্রাহকদের অজান্তে, তাই অনেকেই হঠাৎ করে পছন্দের চ্যানেলগুলো দেখতে পাচ্ছেন না। আবার কোনও নির্দিষ্ট সম্প্রচারক সংস্থা, অনেক সময় কিছু চ্যানেল বাদ দিয়ে নিজেদের মতো প্যাকেজ ঘোষণা করে। বাদ দেওয়া চ্যানেলগুলিকে বেশি দামের প্যাকেজের অন্তর্ভুক্ত করা হয়। ফলে দর্শকরা আগের দামের প্যাকেজে চ্যানেলগুলো আর দেখতে পায় না। কেবল অপারেটররা বলছেন, দর্শকদের একটা বড় অংশ বর্ধিত খরচ বহন করতে রাজি নয়। খরচ কম রাখতে অপেক্ষাকৃত কম দামের প্যাকেজে কিনে, সেই সঙ্গে দু-একটি পছন্দের চ্যানেল আলাদা করে কিনে নিচ্ছেন অনেকে। মূল্যবৃদ্ধির বাজারে টিভি দেখার খরচও বাড়ল মধ্যবিত্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#cable TV rates, #TV channel tariff, #TV channels, #cost, #cable operators, #New package

আরো দেখুন