কলকাতা বিভাগে ফিরে যান

Eco Park-এর পর এবার মধ্য কলকাতার নোনাপুকুরে গড়ে উঠতে চলছে মিষ্টি হাব

April 19, 2023 | < 1 min read

কলকাতার নোনাপুকুরে গড়ে উঠতে চলছে মিষ্টি হাব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঙালির মিষ্টিপ্রেমের কোনও জবাব নেই। এবার নোনাপুকুরে গড়ে উঠতে চলছে মিষ্টি হাব, ইতিমধ্যেই সবুজ সঙ্কেত দিয়েছে রাজ্য সরকার। প্রায় সাড়ে ছকোটি টাকা ব্যয়ে নোনাপুকুর ট্রাম ডিপোতে তৈরি হবে মিষ্টি হাব। বাংলার যেসব মিষ্টিগুলি জিআই স্বীকৃতি পেয়েছে, সেগুলিই হাবে থাকবে। যে সব মিষ্টির জিআই প্রাপ্তির জন্য আবেদন জানানো হয়েছে, সেগুলিও থাকবে হাবে।

মিষ্টান্ন বিক্রেতাদের সংগঠন মিষ্টি উদ্যোগকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। সংগঠনের সভাপতি তথা কেসি দাশের কর্ণধার ধীমান দাশ বলেন, সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও ক্ষুদ্র ছোট ও মাঝারি শিল্প দপ্তরের প্রধান সচিব রাজেশ পান্ডের সঙ্গে তাদের বৈঠক হয়েছে। সেখানেই হাব তৈরির অনুমতি দেওয়া হয়েছে। আপাতত নির্মাণ কাজ চলবে। আশা করা হচ্ছে, আগামী ছ-মাসের মধ্যেই হাব চালু হবে। তিনি আরও জানান, জিআই স্বীকৃত মিষ্টিগুলিকেই গুরুত্ব দিয়ে তুলে ধরার সিদ্ধান্ত হয়েছে।

হাব তৈরির জন্য নোনাপুকুর ট্রাম ডিপোসহ একাধিক জায়গার প্রস্তাব দিয়েছিল রাজ্য। মিষ্টান্ন ব্যবসায়ীরা নোনাপুকুরকেই বেছে নিয়েছেন। জানা গিয়েছে, নোনাপুকুরের মিষ্টি হাবে প্রাথমিকভবে ২০টি শোরুম থাকবে। শোরুমগুলি ভাড়া নিয়ে ব্যবসা করবে মিষ্টান্ন প্রতিষ্ঠানগুলি। জেলার প্রসিদ্ধ মিষ্টান্ন প্রতিষ্ঠানগুলিকে গুরুত্ব দেওয়া হবে। সীতাভোগ, মিহিদানা, ল্যাংচা, সাদা বোঁদে, রসকদম্ব, জয়নগরের মোয়া, ছানাবড়া, সরভাজা, সরপুরিয়ার মতো মিষ্টিগুলি থাকবে। এক ছাদের তলায় মিলবে বাংলার বিভিন্ন জেলার বাছাই করা মিষ্টি। ফলে জেলার মিষ্টির স্বাদ পেতে আর কলকাতার বাইরে যেতে হবে না মহানগরবাসীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sweets, #Kolkata, #mishti hub, #nonapukur, #gi sweets, #West Bengal

আরো দেখুন