দেশ বিভাগে ফিরে যান

নিরাপদ নয় Bournvita? প্রস্তুতকারী সংস্থাকে নোটিস পাঠালো NCPCR

April 27, 2023 | 2 min read

নিরাপদ নয় Bournvita?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (NCPCR) বাচ্চাদের স্বাস্থ্য পানীয় প্রস্তুতকারী সংস্থা মন্ডেলেজ ইন্টারন্যাশনাল ইন্ডিয়াকে বলেছে একটু অভিযোগের পরিপ্রেক্ষিতে পণ্যটির বিভ্রান্তিকর বিজ্ঞাপন, প্যাকেজিং এবং লেবেলগুলি প্রত্যাহার করতে বলেছে, সংবাদ সংস্থা পিটিআই বুধবার জানিয়েছে। অভিযোগ উঠেছে যে বোর্নভিটায় উচ্চ মাত্রায় চিনির উপাদান রয়েছে।

সংস্থাটি ২১ এপ্রিল তারিখের একটি নোটিশে বলেছে, “এই বিষয়ে কমিশন পর্যবেক্ষণ করেছে যে এই কোম্পানির দ্বারা নির্মিত পণ্যটি তার পণ্যের প্যাকেজিং এবং বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকদের বিভ্রান্ত করছে।” “কমিশন পর্যবেক্ষণ করেছে যে এই পণ্যের লেবেল, প্যাকেজিং, প্রদর্শন এবং বিজ্ঞাপন দাবিগুলো সাধারণ মানুষের জন্য বিভ্রান্তিকর।”

NCPCR বলেছে যে তারা একটি অভিযোগ পেয়েছে যে সংস্থাটি বোর্নভিটাকে একটি স্বাস্থ্য পানীয় হিসাবে প্রচার করে যা শিশুদের বৃদ্ধি এবং বিকাশকে উন্নত করতে পারে, তবে এতে উচ্চ শতাংশে চিনি এবং অন্যান্য পদার্থ রয়েছে যা তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।

সোশ্যাল মিডিয়ার প্রভাবশালী রেভান্ত হিমাতসিংকা একটি ভিডিওতে অভিযোগ করার পরে একটি বিতর্কের সূত্রপাত হয়েছিল যে জনপ্রিয় শিশুদের পানীয়টিতে উচ্চ পরিমাণে চিনি রয়েছে এবং এর ব্যবহার ডায়াবেটিস এবং ক্যান্সারের কারণ হতে পারে। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে এবং ১ লক্ষেরও বেশি ভিউ পেয়েছে।

যাইহোক, ১৩ এপ্রিল, হিমাতসিংকা মন্ডেলেজ ইন্ডিয়া থেকে আইনি নোটিশ পাওয়ার পর ভিডিওটি ডিলিট করেন। তার টুইটার হ্যান্ডেলও সাসপেন্ড করা হয়েছে।

বোর্নভিটা-প্রস্তুতকারক ভিডিওতে করা দাবিগুলি প্রত্যাখ্যান করেছেন এবং বলেছেন যে পানীয়টি ব্যবহারের জন্য অনুমোদিত উপাদানগুলির সাথে তৈরি একটি বৈজ্ঞানিকভাবে ডিজাইন করা ফর্মুলার উপর ভিত্তি করে।

শুক্রবারের নোটিশে, ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস মন্ডেলেজ ইন্টারন্যাশনালকে বলেছে যে তার পণ্যগুলি ভারতীয় খাদ্য নিরাপত্তা ও মান অথরিটি এবং ভোক্তা সুরক্ষা আইন দ্বারা বাধ্যতামূলকভাবে বাধ্যতামূলক প্রকাশ প্রদর্শন করতে ব্যর্থ হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#National Commission for Protection of Child Rights, #ncpcr, #bournvita, #legal notice

আরো দেখুন