দেশ বিভাগে ফিরে যান

অবশেষে BJP সাংসদের বিরুদ্ধে FIR, স্বস্তি আন্দোলনকারী কুস্তিগিরদের

April 28, 2023 | 2 min read

অবশেষে বিজেপি সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সুপ্রিম কোর্টে (Supreme Court) স্বস্তি আন্দোলনকারী কুস্তিগিরদের। যৌন হেনস্তায় অভিযুক্ত বিজেপি সাংসদ তথা ফেডারেশন সচিব ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করবে দিল্লি পুলিশ। সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে শুক্রবার এই প্রতিশ্রুতি দিতে বাধ্য হলো দিল্লি পুলিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন এই বাহিনীর হয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চকে আশ্বাস দিতে বাধ্য হলেন কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মেহতাকে বলেন, ‘‘বিষয়টির সঙ্গে এক নাবালিকার সুরক্ষা জড়িত। তাঁকে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। এখনই আমরা তদন্তে নজরদারি করতে যাচ্ছি না। কিন্তু নির্দেশ জারি করার বিরোধিতা না করে আপনি নাবালিকার সুরক্ষার পক্ষে দাঁড়ান।’’

সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের গ্রেপ্তারের দাবিতে দিল্লির যন্তর মন্তরে ফের আন্দোলন করছে দেশের প্রথম সারি কুস্তিগিররা। চলতি বছরের শুরুর দিকেই ভারতের সেরা কুস্তিগিররা যন্তর মন্তরে ধরনা শুরু করেছিলেন। সেই সময়ে ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনেন তাঁরা। কিন্তু আইনি পথে কোনও অভিযোগ দায়ের হয়নি বিজেপি সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে। কিন্তু সুবিচার না পেয়ে এবার আইনি লড়াইয়ের পথে হাঁটছেন বজরং পুনিয়া, সাক্ষি মালিক, ভিনেশ ফোগতরা।


বক্সার মেরি কমের নেতৃত্বে ছয় সদস্যের কমিটি ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করেছে। এপ্রিলের প্রথম সপ্তাহে নিজেদের রিপোর্ট জমা দিয়েছে তারা। কিন্তু সরকার এখনও সেই রিপোর্ট প্রকাশ্যে আনেনি। এখানেই আপত্তি কুস্তিগিরদের। কুস্তিগিরদের দাবি, মোদী সরকারের প্রতি তাঁদের বিশ্বাস ছিল। কিন্তু সরকারি কার্যকলাপের উপর আর তাঁরা আস্থা রাখতে পারছেন না। তাই আগের বার আইনি লড়াইয়ের পথে না হাঁটলেও এবার অন্য পদক্ষেপ করবেন তাঁরা। সেই জন্যই পুলিশে অভিযোগ দায়ের করা হয়।

অন্যদিকে, অভিযুক্ত ব্রিজভূষণ শরণ সিংয়ের পাশে দাঁড়িয়েছেন দেশের প্রাক্তন এক অ্যাথলিট তথা অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধান পিটি উষা। ঘুরিয়ে অভিযোগকারী অ্যাথলিটদেরই কাঠগড়ায় তুলেছিলেন তিনি। পিটি উষা বৃহস্পতিবার বলেন, “কুস্তিগিরদের আচরণ একেবারে বিশৃঙ্খল। তাঁদের জন্যই দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। রাস্তায় বসে প্রতিবাদ না করে অলিম্পিক অ্যাসোসিয়েশনের কমিটিতে অভিযোগ জানানো উচিত ছিল তাঁদের। মেরি কম, শরত কমলের মতো খেলোয়াড়রা রয়েছেন এই কমিটির নেতৃত্বে।”


পিটি উষার এহেন বক্তব্যে, দেশের কুস্তিগিররা হতাশ। বজরং পুনিয়া বলেন, তারা আইওএ প্রেসিডেন্টের তরফে এমন প্রতিক্রিয়া আশা করিনি। তিনিও আরও বলেন, পিটি উষা নিজে একজন আ্যাথলিট, সর্বপরি একজন মহিলা। বজরং পুনিয়ারা জানাচ্ছেন, ওঁর মতো মানুষের কাছ থেকে একেবারেই এমন মন্তব্য প্রত্যাশা করেননি কুস্তিগিররা। উল্টে ওঁর সমর্থন আশা করেছিল কুস্তিগিররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #FIR, #Supreme Court of India, #Indian wrestlers, #brijbhusan

আরো দেখুন