দেশ বিভাগে ফিরে যান

সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়, কেউ বিবাহ বিচ্ছেদ চাইলে ৬ মাস অপেক্ষা করতে হবে না

May 1, 2023 | < 1 min read

বিবাহ বিচ্ছেদের করলে এখন আর ৬ মাস অপেক্ষা করতে হবে না

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিবাহ বিচ্ছেদের আবেদন করলে এখন আর ৬ মাস অপেক্ষা করতে হবে না। এক ঐতিহাসিক নির্দেশে এরকমই ইঙ্গিত দিয়েছে সুপ্রিম কোর্ট।

এত কাল অবধি হিন্দু বিবাহ আইনের ১৩বি ধারা অনুসারে কোনও ব্যক্তি বিবাহবিচ্ছেদের জন্য আবেদন করলে তা মঞ্জুর হতে ৬ মাস সময় লাগত। পারস্পরিক সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদ চাওয়া হলেও বাধ্যতামূলক ভাবে ওই সময়সীমা মেনে চলতে হত। এ বার ‘বাধ্যতামূলক’ সেই সময়সীমা কমে যাওয়ার ইঙ্গিত দিল দেশের সর্বোচ্চ আদালত। সোমবার দেশের শীর্ষ আদালত জানিয়েছে, বিশেষ একটি পরিস্থিতিতে সংবিধানের ১৪২ নম্বর অনুচ্ছেদ প্রয়োগ করে বিবাহবিচ্ছেদে দ্রুত সায় দিতে পারে তারা। অনেকের মতে, এর ফলে বিচ্ছেদ তরান্বিত হবে। পারিবারিক আদালতে বিচ্ছেদের মামলার পাহাড় জমে, সেই বোঝা এবার খানিক কমবে।

বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত একটি মামলায় শীর্ষ আদালতের জানিয়েছে, “যে ক্ষেত্রে বিচ্ছেদ আদৌ রোখা যাবে না, সেখানে ছয় মাস অপেক্ষা করা অর্থহীন।” বিচারপতি কিষান কৌল, সঞ্জীব খান্না, এএস ওকা, বিক্রম নাথ এবং জেকে মহেশ্বরীর সাংবিধানিক বেঞ্চের যুক্তি, “সম্পর্কের অবস্থা বিচার করে দু’পক্ষের সম্মতিতে ছয় মাস অপেক্ষা না করেই সম্পর্ক ভেঙে দেওয়া যেতে পারে।”

আদালত এই বিশেষ অবস্থাকে এক কথায় বলছে, ‘পুনরুদ্ধারের অসাধ্য বৈবাহিক সম্পর্ক’। বিবাহবিচ্ছেদের পর সন্তানের দায়িত্ব কে নেবেন, সম্পত্তির ভাগ কে পাবেন, এ সব কিছু খতিয়ে দেখে আদালতই ঠিক করবে বিবাহবিচ্ছেদের আর্জিটির দ্রুত মীমাংসা হওয়া প্রয়োজন কিনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Divorce

আরো দেখুন