দেশ বিভাগে ফিরে যান

আইফেল টাওয়ারের থেকেও উঁচু! ভারতের কোথায় তৈরি হয়েছে এই রেলসেতু?

May 4, 2023 | 2 min read

চেনাব সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু হবে, ছবি সৌজন্যে – Indian Railways/Twitter

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জম্মু–কাশ্মীরের ওপর দিয়ে বয়ে চলেছে খরস্রোতা চেনাব নদী। এই নদীর ওপর দিয়েই ট্রেন চলাচলের জন্য একটি সেতু বানিয়ে রীতিমতো ইতিহাস গড়েছে ভারত। বলা হচ্ছে, বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত রেলসেতু এটি। শীঘ্রই চেনাব সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু হবে বলে আশা করা হচ্ছে।

চেনাব নদী থেকে ৩৫৯ মিটার বা ১ হাজার ১৭৮ ফুট উঁচুতে সেতুটির অবস্থান। সেই হিসাবে, বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত রেলসেতু এটি। ফ্রান্সের প্যারিসের আইকনিক আইফেল টাওয়ারের চেয়েও ৩৫ মিটার উঁচুতে সেতুটির অবস্থান।

চেনাব নদীর উপর তৈরি হয়েছে একটি রেলসেতু

সংবাদ সংস্থা সূত্রে খবর, চলতি বছরের ডিসেম্বরে কিংবা আগামী বছরের জানুয়ারিতে ট্রেনে চড়ে চেনাব সেতুর ওপর দিয়ে চলাচল করা যাবে।

চেনাব নদীর উপর তৈরি হয়েছে একটি রেলসেতু

জম্মু–কাশ্মীরের বক্কাল ও কউরি এলাকাকে যুক্ত করেছে ইস্পাতের কাঠামোর ওপর কংক্রিটের ঢালাই দেওয়া এই সেতুটি। এটি দেখতে ধনুকের মতো বাঁকানো। সেতুটি ১ হাজার ৩১৫ মিটার লম্বা।

উধামপুর–শ্রীনগর–বারামুল্লা রেলপথে এই সেতুর ওপর দিয়ে ট্রেন চলবে। সেতু-সহ পুরো প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে ৩৫ হাজার কোটি টাকা।

চেনাব নদীর উপর পৃথিবীর উচ্চতম রেলসেতু

সেতুটির ওপর দিয়ে ট্রেনে চড়ার জন্য জম্মু–কাশ্মীরবাসীকে প্রায় দুই দশক ধরে অপেক্ষা করতে হচ্ছে। ২০০৩ সালে চেনাব সেতু নির্মাণের অনুমোদন দেওয়া হয়। তবে বিরূপ আবহাওয়ার কারণে নির্মাণকাজ বন্ধ ছিল। পরে কাজ শুরু হয় ২০০৮ সালে। ইতিমধ্যে চেনাব সেতু দিয়ে ট্রেন চলাচলের পরীক্ষা সফলভাবে শেষ হয়েছে। এখন অপেক্ষা উদ্বোধনের।

চেনাব নদীর উপর পৃথিবীর উচ্চতম রেলসেতু
TwitterFacebookWhatsAppEmailShare

#Kashmir, #Chenab Rail Bridge, #Railway Bridge, #India

আরো দেখুন