দেশ বিভাগে ফিরে যান

স্পষ্ট হচ্ছে মন্দার গ্রাস, কমছে শিল্পসংস্থাগুলির লাভের হার, বাড়ছে কর্মীছাঁটাইয়ের প্রবণতা

May 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ও স্টার্ট আপ সংস্থায় ক্রমেই বৃদ্ধি পাচ্ছে কর্মীছাঁটাইয়ের সংখ্যা। গত বছরের অক্টোবরের মিলেছিল ইঙ্গিত। নয়া অর্থ বছরের শুরু থেকেই তীব্র হচ্ছে সেই প্রবণতা। কেবল তথ্য প্রযুক্তি ক্ষেত্র নয়; বৃহৎ শিল্পসংস্থাও একই পথে হাঁটছে। কর্মীছাঁটাইয়ের পাশাপাশি কর্মী নিয়োগ স্থগিত করে দেওয়া হয়েছে।

দেশের শিল্পসংস্থাগুলির লাভের হার একেবারে তলানিতে নেমে এসেছে। গোটা দেশের প্রায় ৩৯০টি সংস্থার মধ্যে প্রবণতা সর্বাধিক। আর্থিক বিশেষজ্ঞদের ধারণা, রেপো রেটের বৃদ্ধির কারণেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে। বেসরকারি শিল্প সংস্থা রুগ্ন হয়ে পড়ায় সংশ্লিষ্ট সংস্থায় কাজ করা কর্মীরা দুর্ভোগের সম্মুখীন হচ্ছেন। শিল্প সংস্থাগুলি নিজেদের বাঁচাতে কর্মী ছাঁটাইয়ের মতো সহজ পথে হাঁটছে। কর্মী নিয়োগে শীর্ষে থাকা তথ্যপ্রযুক্তি ক্ষেত্র এখন সবচেয়ে বেশি কর্মী ছাঁটাই করছে। পাশাপাশি এপ্রিল থেকে তথ্যপ্রযুক্তি ও স্টার্ট আপ সংস্থাগুলি অধিকাংশই কর্মী নিয়োগ স্থগিত করে দিয়েছে।

মোদী সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক বারবার দাবি করেছে, ভারত নাকি বিশ্বব্যাপী মন্দার দ্বারা প্রভাবিত হবে না। কিন্তু বাস্তব ছবিটা ঠিক উল্টো। অধুনা মন্দার গ্রাসেই তলিয়ে রয়েছে দেশের সংস্থাগুলি। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রসহ বহু কর্পোরেট সংস্থার হাল বেহাল। গত ৩৩ মাসে মুনাফা বৃদ্ধির হার সর্বনিম্ন। গত অর্থ বছরের শেষ ত্রৈমাসিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসে শিল্পসংস্থাগুলির মুনাফার হার হ্রাস পেয়ে মাত্র দুই শতাংশে নেমে এসেছে। সব মিলিয়ে চরম উদ্বেগের পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Economy, #industries, #Lay offs, #profits, #losses, #industrial hubs, #India

আরো দেখুন