রাজ্য বিভাগে ফিরে যান

‘মোকা’-র জেরেই কি আচমকা গরমে পুড়ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ?

May 9, 2023 | < 1 min read

বঙ্গে তাপপ্রবাহ, প্রতীকী ছবি- সৌজন্যে-Mint

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরও তীব্র হবে গরমের দাপট। তার প্রভাব পড়বে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। আজ থেকে আগামী ৩দিন তাপপ্রবাহের সতর্কতা। অন্যদিকে ঘূর্ণিঝড় ‘মোকা’-র প্রভাবে আগামী ৯-১২ তারিখ পর্যন্ত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা, সঙ্গে ঘণ্টায় ৭০- ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে, তাপপ্রবাহ চলবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূম জেলায়। এই জেলাগুলিতে ৩৯-৪০ ডিগ্রি থাকবে তাপমাত্রা। কলকাতাতেও বজায় থাকবে অস্বস্তিকর গরম। ১১ তারিখ পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে। ‘মোকা’র কারণেই জলীয়বাষ্প কমবে, ফলে বাড়বে তাপমাত্রা, বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ১২ মে থেকে আবহাওয়া খানিকটা পরিবর্তন হবে।

আজ মঙ্গলবার সকালে কলকাতার তাপমাত্রা রয়েছে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সাথে সাথে গরমও বাড়তে পারে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গের কিছু জেলায় ঝড়- বৃষ্টির পূর্বাভাস আছে। দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টি হতে পারে। তারপর আগামী ৩ দিন আর বৃষ্টির সম্ভাবনা নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Weather forecast, #kolkata weather, #heat wave

আরো দেখুন