দেশ বিভাগে ফিরে যান

২৫০ টাকা কেজি! জাহাজের খবর নিতে হচ্ছে আদার ব্যাপারীকে

May 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মূল্যবৃদ্ধির আঁচে পুড়ছে গোটা দেশ। রেহাই নেই আম জনতার। আদার দর আকাশ ছুঁয়েছে। কেজি প্রতি যে আদা ১০০ থেকে ১১০ টাকায় মিলত, অধুনা তা আড়াইশো টাকায় পৌঁছেছে। নিত্যদিনের রান্নায় আদা আবশ্যক একটি উপাদান। নিরামিষ থেকে আমিষ সব রান্নাতেই আদা অত্যন্ত প্রয়োজন। ফলে আদার দাম বেড়ে যাওয়ায় সকলের মাথায় হাত!

বাজারে আদার জোগান রয়েছে। উল্লেখ্য, বাংলায় চাষ করা আদা আসে উত্তরবঙ্গ থেকে, তার জোগান অনেকদিন আগেই বন্ধ হয়েছে। সেপ্টেম্বর নাগাদ উঠতে শুরু করা আদা, মোটামুটি ডিসেম্বর অবধি চলে। উত্তর- পূর্ব ভারত এবং দক্ষিণ ভারতের কেরল, তামিলনাড়ু, কর্ণাটক প্রভৃতি রাজ্যের উপর আদার জন্য, বাংলাকে ভরসা করতে হয়। মণিপুরে গোলমালের কারণে, উত্তর-পূর্ব ভারত থেকে আদা সরবরাহ প্রায় বন্ধ। দক্ষিণ ভারতে বৃষ্টির ঘাটতির কারণে, আদার উৎপাদন কমেছে। পাইকারি বাজারে যে আদা ৬০ থেকে ১০০ টাকায় বিক্রি হত, এখন তার দাম বেড়ে ২০০ টাকা ছুঁয়েছে। খুচরো বাজারে ২৫০-৩০০ টাকা কেজি দরে আদা বিক্রি হচ্ছে।

সবজির দামও চড়তে আরম্ভ করেছে। মরশুমি সবজি ৫০-৮০ টাকা কেজি দরের কমে মিলছে না। সাম্প্রতিক বৃষ্টি ও শিলাবৃষ্টি কারণে সবজির দাম বাড়ছে বলে মনে করা হচ্ছে। তবে আলু ও পেঁয়াজের দর নাগালের মধ্যেই রয়েছে। ২০-২৫ টাকায় পেঁয়াজ মিলছে। কুড়ি টাকার আশেপাশে পাওয়া যাচ্ছে আলু।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #Manipur Tense, #Ginger Price, #Ginger

আরো দেখুন