দেশ বিভাগে ফিরে যান

#InternationalNursesDay, মোদীর ‘মন কি বাত’ না শোনায় শাস্তির কোপে ৩৬ জন নার্সিং পড়ুয়া

May 12, 2023 | 2 min read

মোদীর ‘মন কি বাত’ না শোনায় শাস্তির কোপে ৩৬ জন নার্সিং পড়ুয়া ছবি সৌজন্যে: Maalaimalar

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ অর্থাৎ ১২ মে বিশ্ব জুড়ে পালিত হচ্ছে ‘আন্তৰ্জাতিক নার্স দিবস’। আর এদিনই একটি খবরে শোরগোল পড়ে গিয়েছে গোটা দেশে। ৩০ এপ্রিল ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানের শততম পর্ব। প্রধানমন্ত্রীর এই ‘মন কি বাত’ অনুষ্ঠান না শোনার দায়ে কড়া শাস্তির মুখে পড়তে হল ৩৬ জন মেডিক্যাল পড়ুয়াকে। চণ্ডীগড়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ নার্সিং এডুকেশন কর্তৃপক্ষ তাঁদের স্নাতকোত্তর স্তরের প্রথম এবং তৃতীয় বর্ষের এই পড়ুয়াদের আপাতত এক সপ্তাহের জন্য হস্টেল না ছাড়ার নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর শততম পর্বকে মেগা ইভেন্টে পরিণত করতে কোমর বেঁধে নেমেছিল কেন্দ্র ও বিজেপি। সরকারি স্তরে ছিল সাজ সাজ রব। চণ্ডীগড়ের এই নার্সিং ইনস্টিটিউটেও মোদীর অনুষ্ঠান প্রচারের ব্যবস্থা করে কর্তৃপক্ষ। প্রিন্সিপালের চিঠিতে বলা হয়েছে, মন কি বাতের ১০০ তম পর্বের বিশেষ অনুষ্ঠানে প্রথম ও তৃতীয় বর্ষের পড়ুয়াদের হাজিরা ছিল বাধ্যতামূলক। এব্যাপারে পিজিআইয়ের ডিরেক্টরের বার্তা সমস্ত পড়ুয়া ও হস্টেল কো অর্ডিনেটরদের জানিয়ে দেওয়া হয়েছিল। একইসঙ্গে জানিয়ে দেওয়া হয়েছিল, ওই বক্তৃতা অনুষ্ঠানে হাজির না হলে পড়ুয়াদের বাইরে বেরনো বন্ধ হয়ে যাবে। হস্টেলে রাত ও সকালের রাউন্ডের সময়ও পড়ুয়াদের একথা মনে করিয়ে দেওয়া হয়েছিল। তারপরও ওই ৩৬ পড়ুয়া অনুষ্ঠানে আসেননি। জানা গিয়েছে, অন্যান্য সপ্তাহের মতো ছাত্রীদের একাংশ শনিবার বিকালে বাড়ি চলে গিয়েছিলেন। তারা রবিবার বাড়িতে কাটিয়ে সোমবার ফিরে আসেন।

ওই পদক্ষেপ ঘিরে তুমুল বিতর্ক শুরু হলে কর্তৃপক্ষ মুখে কুলুপ এঁটেছে। কীভাবে এমন একটি সিদ্ধান্ত তারা চাপিয়ে দিল তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রতিষ্ঠানের সিদ্ধান্তকে ‘স্বৈরতান্ত্রিক’ বলে কড়া সমালোচনা করেছেন অনেকে। এমনিতেই প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠানের প্রয়োজনীয়তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন আছে। অনেকেরই বক্তব্য, প্রধানমন্ত্রী সরকারি টাকায় নিজের ভাবমূর্তি তৈরির চেষ্টায় মেতেছেন। সেই অনুষ্ঠান না শোনা অপরাধ হবে কেন।

চাপের মুখে চণ্ডীগড়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ নার্সিং এডুকেশন-এর কর্তাদের কেউ কেউ নাম পরিচয় গোপন রেখে ব্যাখ্যা দিতে শুরু করেছেন, শৃঙ্খলা রক্ষায় এটা রুটিন শাস্তি। এর সঙ্গে মন কি বাত অনুষ্ঠানের আলাদা করে কোনও সম্পর্ক নেই। ক্লাস না করলেও এই একই শাস্তি দেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mann Ki Baat, #medical students, #hostel, #nursing students, #international nurses day, #punishment

আরো দেখুন