কলকাতা বিভাগে ফিরে যান

দমদমের পর এবার খাস কলকাতায় উদ্ধার হল ব্রিটিশ আমলের কামান

May 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দমদমের পর এবার খাস কলকাতার বুকে উদ্ধার হল ব্রিটিশ আমলের কামান। স্ট্র্যান্ড রোডে মাটি খুঁড়ে কামান উদ্ধার হয়েছে। কামানের দৈর্ঘ্য ১০ ফুট। গবেষকরা মনে করছেন, কামানটির বয়স ২২৭ থেকে ২৫০ বছর। দমদমে যাঁরা কামান উদ্ধার করেছিলেন সেই একই টিম এখানে কাজ করেছে।

সাধারণত কামানের দেহে নির্মাণ সাল, তারিখ ইত্যাদি তথ্য খোদাই থাকে। সেগুলি খতিয়ে দেখেই কামানের ইতিহাস বিশ্লেষণ করা হয়। কিন্তু মাটি জমে থাকার কারণে, কামানের সম্পূর্ণ ইতিহাস খুঁজে পেতে সময় লাগছে। পরিষ্কার করার পর, বিশেষজ্ঞরা পূর্ণাঙ্গ ইতিহাস প্রকাশ করবেন। ফেয়ারলি প্লেস এবং স্ট্র্যান্ড রোডের সংযোগস্থলে কামানটি মাটির তলায় পোঁতা ছিল। এক ফুটের মতো অংশ ছিল মাটির উপরে। রাজ্যের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায় কামান উদ্ধার এবং সংরক্ষণের উদ্যোগ নেন। মে মাসের চার তারিখ থেকে খননকাজ শুরু হয়। বুধবার বেলা সাড়ে ১২টা নাগাদ ক্রেনের সাহায্যে কামানটি উদ্ধার করা হয়।

অনুমান করা হচ্ছে, কামানটি আর্মস্ট্রং ডিজাইনের। মনে করা হচ্ছে, ব্রিটিশ আমলের কামানটি ১৭৬৩ থেকে ১৭৯৬ সালের মধ্যে তৈরি হয়েছিল। জানা গিয়েছে, কামানটি মিউজিয়ামে সংরক্ষণ করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #British Era, #Cannon

আরো দেখুন