দেশ বিভাগে ফিরে যান

দক্ষিণ ভারতে ছাপ রাখতে মরিয়া মোদী, লোকসভায় রামেশ্বরম থেকে প্রার্থী হচ্ছেন?

May 21, 2023 | 2 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ছবি সৌজন্যে PTI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কর্ণাটক, দক্ষিণের একটিমাত্র এই রাজ্যে ক্ষমতায় ছিল বিজেপি। দক্ষিণের এই রাজ্য ধরে রাখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিনরাত এক করে দিয়েছিলেন। এমন একটি রাজ্যের ক্ষমতা দখল নানা কারণে অর্থবহ ছিল বিজেপি’র কাছে। শাসক বিজেপির কাছে এটা দাক্ষিণাত্যের সদর। কর্ণাটক ধরে রাখলে অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কেরালা ও তামিলনাড়ুতে প্রভাব বিস্তার সহজতর হবে বলে মনে করে তারা। কিন্তু শেষ পর্যন্ত তাদের আশাভঙ্গ হল। কর্ণাটকে ভরাডুবি হয়েছে বিজেপি’র।

মাত্র ১০ মাস পর লোকসভা ভোটের আগে কর্ণাটকের এই ফলাফলে স্বভাবতই দিশাহারা বিজেপি। দক্ষিণ ভারতে নিজেদের ছাপ রাখার শেষ চেষ্টা হিসেবে আগামী লোকসভা ভোটে শৈবতীর্থ রামেশ্বরম অর্থাৎ রামনাথপুরম কেন্দ্রে ভোটে দাঁড়ানোর কথা ভাবছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে প্রধানমন্ত্রী ভোটে দাঁড়ালে দলের কতটা ফায়দা হবে, তার একটা সমীক্ষাও করছে বিজেপি। শুধু দলীয়ভাবেই নয়, বেসরকারি সমীক্ষক সংস্থাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

এই বিষয়টি নিয়ে বিজেপির অন্দরে এখন আলোচনা তুঙ্গে। কারণ, মোদী যদি দক্ষিণ ভারতের এই বিখ্যাত শহর থেকে প্রার্থী হন, তাহলে তামিলনাড়ুর বিস্তীর্ণ অংশ জুড়ে ভোটাররা প্রভাবিত হবেন বলে বিজেপির বিশ্বাস। জাতীয় রাজনীতিতে সেক্ষেত্রে এই রাজ্যই হয়ে উঠবে লোকসভা ভোটের সবথেকে হাই প্রোফাইল রাজ্য। বিজেপির সমীকরণ হল, জয়ললিতার মৃত্যুর পর এআইএডিএমকে দুর্বল হয়ে পড়েছে। ডিএমকের বিপরীতে লড়াই করার মতো একক শক্তি আর তাদের নেই। তাই এআইএডিএমকে বিজেপির সঙ্গে জোট করেছে। এই জোটের অভাব হল ক্যারিশ্মা ও গ্ল্যামার কিংবা পেডিগ্রি। এম কে স্ট্যালিনের এগুলি রয়েছে। কারণ, তিনি করুণানিধির পুত্র। যদি লোকসভা ভোটে বিজেপি ও এআইএডিএমকের জোটে মোদীর আগমন ঘটে তবে সেই অভাবও ঘুচবে। বেসরকারি সংস্থাকে দিয়ে অবশ্য শুধুই রামানথপুরম কেন্দ্রের সমীক্ষা করানো হচ্ছে, এমনটা নয়। কোয়েম্বাটোরকেও এই তালিকায় রাখা হয়েছে। অর্থাৎ রামানাথপুরম অথবা কোয়েম্বাটোর। যে কোনও একটি কেন্দ্রকে বাছাই করে মোদী বার্তা দেবেন, তিনি উত্তর ভারত ও দক্ষিণ ভারত দু‌ই অংশ থেকেই সমানভাবে লড়াই করতে চাইছেন।

সমীক্ষক সংস্থা ইতিবাচক বার্তা ও আভাস দিলে রামানাথপুরম লোকসভা কেন্দ্র থেকে আগামী নির্বাচনে প্রার্থী হতে পারেন মোদী। এই রামানাথপুরম লোকসভা কেন্দ্র বাছাই করার কারণ হল, বিখ্যাত হিন্দুতীর্থ রামেশ্বরম এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত। তবে রামানাথপুরমে মোদী প্রার্থী হলেও বারাণসী কেন্দ্র তিনি ছাড়বেন না। অর্থাৎ দু’টি কেন্দ্র থেকে লড়াই করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha 2024, #rameshwaram, #Narendra Modi, #bjp, #Loksabha

আরো দেখুন