বিনোদন বিভাগে ফিরে যান

সত্যজিৎ রায়ের ঐতিহাসিক ছবি ‘নায়ক’ নিয়ে গুরুত্বপূর্ণ রায় শোনাল আদালত

May 23, 2023 | < 1 min read

সত্যজিৎ রায়ের ঐতিহাসিক ছবি ‘নায়ক’ নিয়ে গুরুত্বপূর্ণ রায় শোনাল আদালত

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিল্লি হাইকোর্ট মঙ্গলবার এক গুরুত্বপূর্ণ রায় দিয়ে বলেছে, ১৯৬৬ সালে মুক্তি পাওয়া ঐতিহাসিক বাংলা ছবি ‘নায়ক’-এর কপিরাইটের প্রথম স্বত্বাধিকারি হলেন সত্যজিৎ রায়, তিনি ছবিটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছিলেন।

বিচারপতি সি হরি শঙ্কর তাঁর রায়ে জানিয়েছেন, সত্যজিৎ রায় যেহেতু এই ছবিটির চিত্রনাট্য লিখেছিলেন তাই তার কপিরাইটের অধিকারি তিনিই। তাঁর মৃত্যুর ফলে, তাঁর পুত্র এবং ‘সোসাইটি ফর প্রিজারভেশন অফ সত্যজিৎ রায় আর্কাইভস’(SPSRA) এই কপিরাইটের অধিকারি।

প্রযোজক আরডি বানসালের পরিবার দাবি করেছিল ছবিটির এবং চিত্রনাট্যের কপিরাইটের অধিকারি তারাই। কারণ, সত্যজিৎ রায় ছবিটি পরিচালনার এবং চিত্রনাট্য লেখার জন্য পারিশ্রমিক নিয়েছিলেন। ফলে তাঁদের অনুমতি ছাড়া তৃতীয় পক্ষের কেউ চিত্রনাট্যটি নিয়ে উপন্যাস লিখতে পারে না।

২০১৮ সালে ভাস্কর চট্টোপাধ্যায় ‘নায়ক’ ছবির চিত্রনাট্যের উপর ভিত্তি করে উপন্যাস রচনা করেন। প্রকাশক হার্পারকলিন্স পাবলিশার্স ইন্ডিয়া। এতেই আপত্তি জানিয়ে আদালতে গিয়েছিল আরডি বানসালের পরিবার।

এদিন আদালত পরিস্কারভাবে জানিয়ে দিয়েছে, লেখক হিসেবে সত্যজিৎ রায় চিত্রনাট্যের কপিরাইটের প্রথম অধিকারি ছিলেন এবং এটিকে উপন্যাসে রূপান্তরিক করার অধিকারও তাঁর। পরবর্তীতে তাঁর অবর্তমানে ছেলে সন্দীপ রায় এবং এসপিএসআরএ তৃতীয় পক্ষকে এই অধিকার প্রদান করেছিল ‘সব নিয়ম মেনে’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttam Kumar, #bangla cinema, #copyright, #Nayak, #Satyajit Ray

আরো দেখুন