তথ্য যাচাই বিভাগে ফিরে যান

Facebook-এ ভাইরাল ‘আই লাভ কেওড়াতলা মহাশ্মশান’! জেনে নিন আসল সত্য

April 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার বিভিন্ন পৌর এলাকার সৌন্দর্যায়নের জন্য ‘আই লাভ’ ট্যাগের ব্যবহার বহুলাংশে বেড়েছে। কিন্তু শ্মশানকে কেউ ভালোবাসি বলতে পারে এই ধারণাও স্পষ্ট হল সোশ্যাল মিডিয়ার দৌলতে।

কয়েকদিন ধরে কেওড়াতলা মহাশ্মশানের একটি ছবি ফেসবুক জুড়ে ঘুরছে। সেখানে দেখা যাচ্ছে সৌন্দর্যানের অঙ্গ হিসেবে কেওড়াতলা মহাশ্মশানে একটি ফলক লাগানো রয়েছে, যাতে লেখা আছে ‘I Love Keoratola Mahasashan’। ছবিটি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া কেওড়াতলা মহাশ্মশানের ছবি

আজ সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান ভুয়ো খবরের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

আসল সত্য:

ভাইরাল হওয়া ছবিটি আসল না নকল? এই প্রশ্নের সুলুক সন্ধান করল দৃষ্টিভঙ্গি। কিন্তু কিভাবে?

এই প্রশ্নের উত্তর পেতে দৃষ্টিভঙ্গি রিভার্স সার্চ পদ্ধতির সাহায্য নেয়। Wikimedia.org ওয়েসাইটে প্রকাশিত ছবির সাথে হুবহু মিল দেখা যায়। আসলে এই ছবিটিকে ২০১১ সালের কেওড়াতলা মহাশ্মশানের ছবি। আর বাকি ‘আই লাভ কেওড়াতলা মহাশ্মশান’ লেখাটি ফটোশপের মাধ্যমে সেখানে বসিয়ে দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। তাছাড়াও আজ বিকেলে জনৈক সাংবাদিক সমাজমাধ্যমে আজকেই তোলা একটি ছবি পোস্ট করেন, যেখানে ওই জায়গায় কিছু লেখা নেই। তাই ভাইরাল ছবিটি সম্পূর্ণ ভুয়ো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #Keoratala Burning ghat

আরো দেখুন