দেশ বিভাগে ফিরে যান

নেতাজি, ক্ষুদিরামের অনুপ্রেরণা ছিলেন সাভারকর! রণদীপ হুডার টুইটে ক্ষুব্ধ টলিউড

May 30, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বীর বিনায়ক দামোদর সাভারকরের ১৪০তম জন্মবার্ষিকীতে চমকে দিলেন রণদীপ হুডা। মুক্তি পেল তাঁর প্রথম পরিচালিত ছবি ‘স্বতন্ত্র বীর সাভারকর’-এর টিজার। নতুন পোস্টার ও টিজার প্রকাশ্যে আসতেই শুরু বিতর্ক। কারণ, পোস্টার নয়, তাঁর ক্যাপশনে লেখা মন্তব্য।

বীর সাভারকর ছবিতে ইতিহাসকে বিকৃত করা হচ্ছে, এমনই অভিযোগ করছেন নেটিজেনদের একাংশ। এবার সেই সুরে গলা মেলালেন বাংলা টেলিভিশনের জনপ্রিয় অভিনেতা জয়জিৎ বন্দ্যোপাধ্যায়, স্বস্তিকা মুখোপাধ্যায়রা। ফিল্মে সাভারকরের ভূমিকায় অভিনয় করেছেন রনদীপ হুডা। তাঁর একটি পোস্ট শেয়ার করে মিথ্যে ইতিহাস প্রচারের অভিযোগ তুলেছেন জয়জিৎ।

রনদীপ হুডা ওই পোস্টে দাবি করেন, বিনায়ক দামোদর সাভারকর ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু, ভগৎ সিং, ক্ষুদিরাম বসুর মতো বিপ্লবীদের প্রেরাণ৷ তিনিই ছিলেন ব্রিটিশের কাছে ‘মোস্ট ওয়ান্টেড ভারতীয়’।

জয়জিতের অভিযোগ, অসত্য ইতিহাস প্রচার করছে হুডা। সাভারকর কখনওই ভগৎ সিং, ক্ষুদিরাম বসু বা নেতাজির অনুপ্রেরণা ছিলেন না৷ তাঁর কটাক্ষ, রনদীপের উচিত এই মহান চরিত্রদের সম্পর্কে জানা, তাঁকে যে ‘মিথ্যা ইতিহাস’ ছড়াতে বলা হচ্ছে, তার বিপরীতের সত্য ইতিহাস জানা৷ জয়জিৎ লিখেছেন, হুডা হয়তো মিথ্যা প্রচারপর জোরে কঙ্গনা রানাওয়াতের মতোই জাতীয় পুরস্কার জিতবেন, কিন্তু কোটি কোটি দর্শকের মনে ঠাঁই পাবেন না।

স্বস্তিকা টুইটারে লেখেন, “ক্ষুদিরাম বসু মাত্র ১৮ বছর বয়সে শহিদ হয়েছিলেন। স্বাধীনতা আন্দোলনে যোগ দেওয়ার আগেই কেউ তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন? আর নেতাজি কারও অনুপ্রেরণা পেয়ে নেতাজি হয়েছেন? ভগৎ সিংয়ের ইতিহাস তো সকলেই জানেন। এ বিশ্বের কোথা থেকে এই অনুপ্রেরণার গল্পগুলো আসছে বলুন তো?”

TwitterFacebookWhatsAppEmailShare

#Vinayak Damodar Savarkar, #Netaji Subhas Chandra Bose, #Netizens, #Khudiram Basu, #Randeep Hooda, #swatantrya veer savarkar

আরো দেখুন