দেশ বিভাগে ফিরে যান

ভারতে কুস্তিগিরদের হেনস্থার ঘটনায় উদ্বিগ্ন আন্তর্জাতিক কুস্তি নিয়ামক সংস্থা UWW

May 31, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বজরং পুনিয়া, সাক্ষী মালিক, ভিনেশ ফোগতদের বিক্ষোভে উত্তাল দেশ। আপাতত গঙ্গায় পদক বিসর্জন না দিয়ে মোদী সরকারকে পাঁচ দিনের চূড়ান্ত সময়সীমা দিয়েছেন পদকজয়ীরা। এরই মধ্যে ভারতীয় কুস্তি ফেডারেশনকে বরখাস্ত করার চরম হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব কুস্তি নিয়ামক সংস্থা।

এ দেশে পদকজয়ী কুস্তিগিরদের সঙ্গে সরকারের তরফে এমন আচরণে উদ্বিগ্ন বিশ্ব কুস্তি সংস্থা। গত ২৮ মে-র ঘটনায় তারা ক্ষুব্ধ। পাশাপাশি দীর্ঘ দিন ধরে ভারতীয় কুস্তি ফেডারেশনে নির্বাচনও হয়নি। জোড়া কারণে ভারতীয় কুস্তি ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা। উল্লেখ্য, এই একই কারণে ভারতের ফুটবল নিয়ামক সংস্থাকে কয়েক মাস আগে বরখাস্ত করেছিল ফিফা।

জানা গিয়েছে, জানুয়ারি মাসে বিশ্ব কুস্তি সংস্থা জানিয়েছিল, ৪৫ দিনের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে তাদের। কিন্তু সেই নির্দেশ মানেনি ব্রিজভূষণ শরণ সিংহের নেতৃত্বাধীন ফেডারেশন। এবার বিবৃতি জারি করেছে বিশ্ব কুস্তি সংস্থা। (এই ব্রিজভূষণের বিরুদ্ধেই অভিযোগ আনছেন কুস্তিগিররা।)

বিবৃতিতে বিশ্ব কুস্তি সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ৪৫ দিনের সময়সীমা দেওয়া হয়েছিল। কিন্তু ভারতীয় কুস্তি সংস্থা তা মানেনি। ফলে ভারতের কুস্তি সংস্থাকে বরখাস্ত করা হতে পারে। এমনটা হলে, প্রতিযোগীরা ভারতের প্রতিনিধি হিসেবে আর কোনও প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। কুস্তিগিরদের বিক্ষোভ নিয়ে বিবৃতি দিয়ে বিশ্ব কুস্তি সংস্থা জানিয়েছে, কুস্তিগিরদের যেভাবে হেনস্থা এবং আটক করা হয়েছে, তাতে তারা উদ্বিগ্ন। এক মাসের বেশি সময় ধরে বিক্ষোভ দেখাচ্ছে কুস্তিগিরেরা। সরকারের উচিত তাদের দাবি শোনা এবং পদক্ষেপ করা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Wrestlers protest, #Uww, #Wrestlers, #Indian wrestlers

আরো দেখুন