খেলা বিভাগে ফিরে যান

চতুর্থ দিনের খেলার শেষে ভারত ১৬৪/৩, জিইয়ে রাখল জেতার আশা

June 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ৪ উইকেটে ১২৩ রান তুলে কাল তৃতীয় দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া। আজ চতুর্থ দিন সকালে দুর্দান্ত বোলিং করেন ভারতের পেসাররা। দিনের তৃতীয় ওভারেই মারনাস লাবুশেনকে তুলে নেন উমেশ যাদব। স্লিপে চেতেশ্বর পূজারার হাতে ক্যাচ দেওয়ার আগে ১২৬ বলে ৪ চারে ৪১ রান করেছেন লাবুশেন। এর পর জাডেজার বলে আউট হন গ্রিন (২৫)। মহম্মদ শামির বলে ৪১ রান করে আউট হন স্টার্ক। ৮ উইকেটে ২৭০ রানে ইনিংস ডিক্লেয়ার করে অস্ট্রেলিয়া। টেস্ট বিশ্বকাপ জিততে ভারতের সামনে লক্ষ্য ৪৪৪ রান।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত কোনও উইকেট না হারিয়ে করছে ১৯ রান। ক্রিজে আছেন দুই ওপেনার রোহিত শর্মা, শুভমান গিল।

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দল কোণঠাসা হলেও একটি নজির গড়েছেন রবীন্দ্র জাডেজা। টেস্ট ক্রিকেটে প্রাক্তন ক্রিকেটার বিষাণ সিংহ বেদীর একটি নজির টপকে গেলেন বাঁহাতি অলরাউন্ডার। ১৯৭৯ সালে ভারতের হয়ে শেষ টেস্ট খেলেছিলেন বেদী। সেই অর্থে ৪৩ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন জাডেজা। বেদীকে টপকে জাডেজা এখন টেস্ট ক্রিকেটে ভারতের সফলতম বাঁহাতি স্পিনার। শুক্রবার প্রথম ইনিংসে দুই শতরানকারী অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং ট্র্যাভিস হেডকে আউট করেছেন জাডেজা। এই দুই উইকেট পাওয়ার সঙ্গে সঙ্গে টেস্ট ক্রিকেটে জাডেজার উইকেট সংখ্যা হয়েছে ২৬৭টি। এর আগের রেকর্ডটি ছিল বেদীর দখলে। তিনি ৬৭টি টেস্ট ম্যাচ খেলে নিয়েছিলেন ২৬৬টি উইকেট।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এখন যেখানে দাঁড়িয়ে, ভারতের জন্য কাজটা বেশ কঠিনই। ভারতের সামনে ৪৪৪ রানের লক্ষ্য রেখে দিয়েছে অস্ট্রেলিয়া। এমনিতে ম্যাচটি ড্র হলে দুই দলকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। কিন্তু ম্যাচ শেষ হতে সাড়ে ৪ সেশন বাকি আছে। এ ম্যাচ ড্র করা ভারতের জন্য সহজ ব্যাপার হবে না।
ওভালে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ১২১ বছরের পুরোনো। ১৯০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৬৩ রানের লক্ষ্য ছুঁয়ে ১ উইকেটে জিতেছিল ইংল্যান্ড। শুধু ওভালের রেকর্ডই নয়, ভারতকে জিততে হবে আসলে বিশ্ব রেকর্ড গড়েই। এর আগে টেস্টের ১৪৬ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার করা ৪১৮ রান করেছিল ৩ উইকেট হাতে রেখে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Wtc 2023, #India, #Australia, #WTC Final, #test match

আরো দেখুন