কলকাতা বিভাগে ফিরে যান

মুখ ঢেকেছে বিজ্ঞাপনে! এবার দৃশ্য দূষণ রুখতে কড়া সিদ্ধান্ত KMC-র

June 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তিলোত্তমা কলকাতার যেখানে সেখানে বিজ্ঞাপনের ফলে বাড়ছে দৃশ্য দূষণ। এর ফলে অপরিচ্ছন্ন হচ্ছে শহর, দৃষ্টিকটু হয়ে পড়ছে রাস্তাঘাট। এরজন্য পুরসভা আগেই এনেছিল বিজ্ঞাপন নীতি। কিন্তু তাতে ফলপ্রসু কিছুই হয় নি। এবার দৃশ্য দূষণ রোধ করতে আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে কলকাতা পুরসভা।

উল্টোডাঙা থেকে শুরু করে হাডকো কিংবা কাঁকুড়গাছি মোড়, যত্রতত্র ছড়িয়ে রয়েছে রাজনৈতিক হোর্ডিং। বেলেঘাটা মেইন রোড হোক থেক প্রিন্স আনোয়ার শাহ কিংবা রাসবিহারী মোড়, কোথাও বাতিস্তম্ভ কিংবা ফুটপাতের রেলিংয়ে, কোথাও আবার ট্রাফিক সিগন্যালের স্তম্ভে ঝুলে রয়েছে বেআইনি ব্যানার-পোস্টার।

বিজ্ঞাপন বিভাগের এক শীর্ষ আধিকারিকের সাফাই, শহরের যত্রতত্র অস্থায়ী বিজ্ঞাপন হোর্ডিং-ব্যানার টাঙানো হয়। কিন্তু সেই কাজ মিটে গেলেও তা খোলা হয় না। বহু জায়গাতে সেগুলি খোলা হলেও কিছু জায়গায় সীমাবদ্ধতার কারণে খোলা হয় না।

অন্যদিকে হোর্ডিংয়ের সংখ্যার তুলনায় সমপরিমাণ রাজস্ব পুর-কোষাগারে জমা পড়ে না। ফলে রাজস্বের ক্ষতি হচ্ছে। তাই এবার থেকে এই ধরনের অস্থায়ী হোর্ডিং বা বিজ্ঞাপনের ক্ষেত্রে ‘কশন মানি’ আদায়ে বদ্ধপরিকর কর্তৃপক্ষ। পুরসভার সুত্রে জানা গেছে, নির্দিষ্ট সময়সীমার পর সেগুলি খুলে না নিলে তা খুলে নেওয়া হবে এবং সেই টাকা ফেরত দেওয়া হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Visual pollution

আরো দেখুন