কানে কানে কলকাতা কানেকশন বিভাগে ফিরে যান

কলকাতার ফ্যান্সি লেন কি আদৌ ফ্যান্সি! ইতিহাস কী বলে?

June 11, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এই জড়িয়ে রয়েছে নৃশংসতা, নিষ্ঠুরতা। গলির নাম ফ্যান্সি লেন। নাম শুনেই মনে হতে পারে বেশ শৌখিন ব্যাপার! কিন্তু মোটেও তা নয়। এ ফ্যান্সি সেই ফ্যান্সি নয়। এই চত্বরে বাহারি বা শৌখিন দ্রব্যের কোনও দোকান ছিল না যে এর নাম শৌখিন গলি হবে। এখানে হত মৃত্যুর কারবার। হ্যাঁ, ভূত বা মরণোত্তর দশা বলে যদি কিছু থাকে, তবে এই গলি সেই তেনাদের স্বর্গরাজ্য। কিন্তু হানা গলি বলে এ রাস্তার সুনাম কিন্তু নেই।

এক সময় ব্রিটিশ ভারতে সামান্য অপরাধেও শাস্তি হিসেবে ফাঁসি দেওয়া হত। সেই শাস্তি কিন্তু ক্লোজ ডোর হত না, হত জনসমক্ষে। যেমন নন্দকুমারের ফাঁসি হয়েছিল প্রকাশ্যে।

যে গলির কথা হচ্ছে সেটি হল ফাঁসি গলি। তখন এই গলি ছিল জঙ্গলঘেরা একটি মেঠো পথ। এখানেই প্রকাশ্যে অপরাধীদের ফাঁসি দেওয়া হত। ফাঁসিই কালে কালে উচ্চারণ ভেদে ফানসি হয়ে আজকের ফ্যান্সি লেনের জন্ম। আর্চডিক্যান হাইড, তাঁর ‘প্যারোকিয়াল অ্যানালস’ এবং ‘পেরিস অফ বেঙ্গল’ বই দুটিতে এই রাস্তা তদানিন্তন সময়ের বিবরণ দিয়েছেন এবং ফাঁসি থেকেই যে ফ্যান্সি হয়েছে তাও নিশ্চিত করেছেন। এই লেন কলকাতার অন্যতম প্রাচীন রাস্তা। ফাঁসি দেওয়ার কাজে রাস্তাটি ব্যবহৃত হত।

সামান্য থেকে সামান্যতম অপরাধের ক্ষেত্রে ফাঁসি দেওয়ার হয়ত কারণ ছিল মানুষেরমানুষের মনে ভয়ের জন্ম দেওয়া। প্রকাশ্য ফাঁসি হলে মানুষ তা দেখবে, পরিণতির কথা ভেবে মনে ভীতির সঞ্চার হলে অপরাধ করার আগে সে দশবার ভাববে। ফলে অপরাধপ্রবণতা কমবে। এটাই হয়ত ব্রিটিশ কর্তাব্যাক্তিদের যুক্তি ছিল। সেকালের কলকাতায় চুরি, জাল করা এই সব অপরাধকে খুনের চেয়েও মারাত্মক হিসেবে দেখা হত। শাস্তিও কঠোর ছিল। এই ফ্যান্সি লেনে অজস্র গাছ ছিল। বড় গাছের সঙ্গে লোহার শিকল বেঁধে অপরাধীদের ঝুলিয়ে দেওয়া হত। অতিসাধারণ নগন্য অপরাধ তাও দাওয়াই ফাঁসি!

তবে ফাঁসি কিন্তু বেশির ভাগটাই এদেশীয়দের জন্য ছিল। শোনা যায়, ১৮০০ সালে জনৈক ব্রজকিশোরকে মাত্র পঁচিশ টাকা মূল্যের ঘড়ি চুরির অপরাধে এখানে ফাঁসি দেওয়া হয়েছিল।

এমন ফাঁসি যে এ রাস্তায় কত হয়েছে, তা হিসাব বোধহয় চিত্রগুপ্তের খাতাতেও নেই। ফ্যান্সি লেনের পাশ দিয়েই একটি খাল বয়ে যেত। পশ্চিমবাহিনী খালটি গঙ্গায় গিয়ে মিশত যা হেস্টিংস স্ট্রিটের মধ্যে দিয়ে প্রবাহিত ছিল। সেই খাল বুজিয়েই হেস্টিংস স্ট্রিটের জন্ম। এখন যার নাম হয়েছে কিরণশঙ্কর রোড।

কিন্তু এই ফ্যান্সি লেন আজ কোথায়?

ওয়েলেসলি প্লেস থেকে কাউন্সিল হাউস স্ট্রিট পর্যন্ত ছিল ফাঁসি গলির বিস্তার। রাজভবনের উত্তর গেট থেকে টেলিফোন ভবন পর্যন্ত এলাকার নাম ওয়েলেসলি প্লেস, (বর্তমান নাম রেড ক্রস প্লেস) সেই রাস্তার মাঝ বরাবর পশ্চিম দিকে চলে গিয়েছে একখানা ছোট্ট গলি। যা কাউন্সিল হাউস স্ট্রিটে এসে শেষ হয়। এটাই ফ্যান্সি লেন। এখন অবশ্য এর নাম পান্নালাল ব্যানার্জী স্ট্রিট।

ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম
তথ্য গবেষণা: সৌভিক রাজ

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kane Kane Kolkata Connection, #Kolkata Connection, #Fancy Lane

আরো দেখুন