দেশ বিভাগে ফিরে যান

NDA ছাড়ছে AIADMK? চব্বিশে আরও নিঃসঙ্গ BJP!

June 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রমেই বিজেপির শরিক সংকট বাড়ছে। কার্যত একা কুম্ভ হয়েই কি এনডিএ-র ধ্বজা সমালাতে হবে বিজেপিকে? পরিস্থিতি কতকটা তেমনই। একদিকে, মহাজোট গঠনের দিকে এগোচ্ছে বিরোধীরা। অন্যদিকে, সঙ্গী খুঁজছে নিঃসঙ্গ বিজেপি। শরিকরা একে একে হাত ছাড়ছে।

এনডিএ জোট বলে বাস্তবে আর কিছু নেই। একে একে বড় আঞ্চলিক দলগুলো বিদয়া জানিয়েছে বিজেপির দাদাগিরিকে। তামিলনাড়ুর এআইএডিএমকেও এবার জোট থেকে বেরিয়ে আসার কথা ভাবছে। জয়ললিতার দলের সম্পাদকমণ্ডলীর বেশিরভাগ সদস্যই নাকি বিজেপি ছাড়ার পক্ষে।

আমিলনাড়ু সফরে এসে অমিত শাহের বক্তৃতার পর বিজেপি ও এআইএডিএমকে কাজিয়া চরমে উঠেছে। শাহ বলেছেন, তামিলনাড়ুতে এবার ২৫টি আসন পাবে বিজেপি, এবং এর ফলে আগামী দিনে নাকি তামিল প্রধানমন্ত্রী হওয়ার রাস্তাও প্রশস্ত হবে। তামিলনাড়ুর ৩৯ আসনে, একাই বিজেপি ২৫টি আসন পাবে! এ স্বপ্ন যে সত্যি হবে না, তা বেশ বুঝতে পারছেন রাজনীতির করবারিরা। এআইএডিএমকের নেতাদের বক্তব্য, এহেন ঘোষণার মাধ্যমে শাহ বলতে চাইলেন এআইএডিএমকে বলে কোনও দলই যেন নেই। বাস্তবে, ডিএমকের প্রধান প্রতিপক্ষ বিজেপি। অথচ বিজেপির কোনও অস্তিত্বই নেই সে রাজ্যে। অমিত শাহের সফরের পরই বিজেপির রাজ্য সভাপতি বিবৃতি দিয়ে বলেছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রীরা চরম দুর্নীতি করেছেন। অর্থাৎ তিনি জয়ললিতাকেও এই তালিকায় রাখছেন। এই বিবৃতির পরই তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এআইএডিএমকের দাবি, বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বকে, রাজ্য সভাপতিকে ভর্ৎসনা করতে হবে এবং সরাসরি এই বক্তব্য প্রত্যাহার করা হল বলে বিবৃতি দিতে হবে। দলের সম্পাদকমণ্ডলীর বৈঠকে এআইএডিএমকে বলেছে, আগামী লোকসভা নির্বাচনে তারা বিজেপির সঙ্গে জোটে থাকবেন কিনা, তা এখনই ভাবা দরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#tamil nadu, #AIADMK, #2024 Lok Sabha Elections, #bjp

আরো দেখুন