কলকাতা বিভাগে ফিরে যান

উত্তর, মধ্য ও দক্ষিণ কলকাতায় তৈরি হচ্ছে তিনটি ফুড স্ট্রিট

June 16, 2023 | < 1 min read

তৈরি হচ্ছে তিনটি ফুড স্ট্রিট ছবি সৌজন্যে: ইউটিউব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্ট্রিট ফুডের সম্ভারে কলকাতার সঙ্গে পাল্লা দিতে পারে এমন শহর ভূ-ভারতে আছে বলে মনে হয় না। শহরে রাস্তার ধারে ধারে স্থায়ী, অস্থায়ী খাবারের অসংখ্য দোকানগুলিকে নিয়ে এবার আধুনিক, ফুড স্ট্রিট চালু হচ্ছে মহানগরে। পর্যটন প্রসারের লক্ষ্যে তিনটি ফুড স্ট্রিট গড়ে উঠবে কলকাতায়। কলকাতা পুরসভা জায়গা খোঁজার কাজ চালাচ্ছে।পরিকাঠামোগতভাবে কী কী প্রয়োজন, তা নিয়ে ইতিমধ্যেই কলকাতা পুরসভার কর্তারা বৈঠক সেরেছেন।

বাংলা এবং কলকাতার ঐতিহ্যের সামঞ্জস্য রেখে তৈরি হবে ফুড স্ট্রিট। উত্তর, মধ্য এবং দক্ষিণ কলকাতার তিনটি রাস্তাকে চিহ্নিত ফুড স্ট্রিট তৈরি ফুড বলে খবর। গঙ্গাপাড়, বাইপাসের ধার অগ্রাধিকার পেতে পারে বলে খবর। এক একটি রাস্তা সাজানোর জন্য এক কোটি টাকা করে ব্যয় হবে।

জানা গিয়েছে, এমন তিনটি রাস্তা বাছা হবে যেখানে কোনও খাবারের দোকান নেই বা থাকলেও হাতেগোনা। সেখানে ফুড স্টল তৈরির পরিকাঠামো তৈরিতে সাহায্য করবে পুরসভা। খাবারের গুণমান এবং সংশ্লিষ্ট এলাকার পরিবেশকে গুরুত্ব দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে চলবে স্টলগুলি। থাকবে হাত ধোয়ার সুবিধা, বায়ো-টয়লেট। পর্যাপ্ত বিশুদ্ধ পানীয় জল সরবরাহের ব্যবস্থা করবে পুরসভা। বিরিয়ানি চাউমিন, রোল, ফ্রায়েড রাইস, মোমো ইত্যাদির মতো খাবারের দোকান সেখানে থাকবে। বসে খাবার খাওয়ার ব্যবস্থাও করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#food streets, #street foods, #central kolkata, #West Bengal, #Kolkata, #south kolkata, #North Kolkata

আরো দেখুন