দেশ বিভাগে ফিরে যান

পুলিশি নিষেধাজ্ঞা সার, লাভ জিহাদের বিরুদ্ধে মহাপঞ্চায়েত করবে কট্টর হিন্দুবাদীরা

June 16, 2023 | 2 min read

উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার পুরালা শহরে হিন্দুত্ববাদী সদস্যরা মুসলমানদের বিরুদ্ধে মহাপঞ্চায়েতের ডাক দিয়েছে, ফাইল ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তরাখণ্ডে লাভ জিহাদের বিরুদ্ধে একটি মহাপঞ্চায়েতের আয়োজন করছে কট্টর হিন্দুত্ববাদীদের সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দল। যাবতীয় পুলিশি নিষেধাজ্ঞা অমান্য করে বৃহস্পতিবার তারা মহাপঞ্চায়েতের আয়োজন করছে। এর আগে, উত্তরকাশী জেলার পুরোলা শহর থেকে যেভাবে মুসলমান দোকানীদের তাড়ানো হয়েছিল, একইভাবে হিন্দুত্ববাদী সংগঠনগুলি এগোচ্ছে। আদপে এসব সঙ্ঘের কৌশল, তারা আড়ালে থেকে শাখা সংগঠনের মাধ্যমে নিজেদের লক্ষ্য পূরণ করে। সরাসরি সঙ্ঘ সামনে না আসায়, বিতর্কের অবকাশ থাকে না।

উত্তরকাশী প্রশাসন এবং পুলিশ জানাচ্ছে, তাদের তরফে মহাপঞ্চায়েতের জন্য অনুমতি দেওয়া হয়নি। ১৪৪ ধারা জারি করা হয়েছে। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি অস্পষ্টভাবে সতর্কবার্তা জারি করেন। এরপরেই বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দল বেপরোয়া মনোভাব নিয়ে প্রকাশ্যে মহাপঞ্চায়েতের আয়োজনে এগিয়ে আসে। অন্যদিকে, পাঁচ বা ততোধিক ব্যক্তির জমায়েত নিষিদ্ধ হয়, যা ১৯ জুন অবধি কার্যকর থাকবে। বুধবার বিকেলে বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলের কর্মীরা পুরোলায় একটি সভা করেছে পুলিশি নির্দেশ ও আইন অমান্য করার সিদ্ধান্ত নিয়েছে। সে রাজ্যে আইনশৃঙ্খলাকে হাতে তুলে নিতে চাইছে হিন্দুত্ববাদী সংগঠন দুটি।

বিশ্ব হিন্দু পরিষদের উত্তরাখণ্ডে আহ্বায়ক অনুজ ওয়ালিয়া এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে বলেছেন, লাভ জিহাদিদের বিরুদ্ধে তাদের মহাপঞ্চায়েত এবং যারা কিশোরী মেয়েদের ব্ল্যাকমেল করে তাদের বিরুদ্ধে বৃহস্পতিবার পুরোলায় মহাপঞ্চায়েত অনুষ্ঠিত হবে। তিনি অভিযোগ করেন, স্বৈরাচারী পুলিশ ১৪৪ ধারা জারি করেছে। অনুজের দাবি, যারা শহর থেকে পালিয়েছে তারা লাভ জিহাদি ছিল। এআইএমআইএম সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি দুদিন আগে দাবি করেছিলেন, বিজেপি শাসিত উত্তরাখণ্ডে মুসলমানদের টার্গেট করা হচ্ছে।

বজরং দলের নেতা বীরেন্দ্র রাওয়াত পুলিশকে তাদের সীমার মধ্যে থাকার জন্য হুঁশিয়ারি দিয়েছেন। সাফ জানাচ্ছেন, হিন্দুদের অনুভূতিতে আঘাত করছে তাদের, ওরা টার্গেট করব।পুরোলা ব্যপার মন্ডলের সভাপতি বৃজমোহন চৌহান বলেছেন, ব্যাপার মন্ডল, দেবভূমি রক্ষা সংগঠনসহ সমস্ত হিন্দু সংগঠনগুলি বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও সে রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি আইন-শৃঙ্খলা কারও হাতে নিতে দেবেন না। শান্তি ভঙ্গ করতে দেব না। পুলিশ সূত্রে খবর, ১৪৪ ধারা বলবৎ করা হয়েছে। বহিরাগতদের জেলায় প্রবেশ রুখতে, উত্তরকাশীর সীমানা সিল করে দিয়েছে প্রশাসন। পুরোলায় অতিরিক্ত বাহিনীও পাঠানো হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#RSS, #Uttarakhand, #Bajrang Dal, #Mahapanchayats

আরো দেখুন