রাজ্য বিভাগে ফিরে যান

গরমের অনুভূতি ৫০ ডিগ্রি ছাড়িয়ে, মধ্য জুনেও হাঁসফাঁস করছে বঙ্গবাসী

June 16, 2023 | < 1 min read

গরমের অনুভূতি ৫০ ডিগ্রি ছাড়িয়ে, মধ্য জুনেও হাঁসফাঁস করছে বঙ্গবাসী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাওয়া অফিস বলছে বর্ষার আগমন ঘটবো ঘটবো করছে, উত্তরে এলেও দক্ষিণে থমকে গরম। পঞ্জিকা বলছে, গরমকাল শেষ কিন্তু এখনও ব্যাটিং করছে গ্রীষ্ম। এপ্রিলের মতো সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম না করলেও, ৩৮-৩৯ ডিগ্রি তাপমাত্রায় গত কয়েকদিন ধরেই কলকাতা ও সংলগ্ন এলাকায় অস্বস্তিকর গরম চলছে। গরমের অনুভূতি ৫০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে, হাঁসফাঁস করছে আম জনতা। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

আবহাওয়াবিদরা বলছেন, বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের মাত্রার কম থাকলে, অস্বস্তিকর গরম অনুভূত হয় না। এখন বাতাসে জলীয় বাষ্পের মাত্রা খুব বেশি। সর্বোচ্চ ও সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতার মাত্রা যথাক্রমে ৭৮ ও ৬০ শতাংশ, যা যথেষ্ট বেশি। এতেই অস্বস্তিকর গরমের পরিমান বাড়ছে।

আবহাওয়াবিদদের বক্তব্য, অত্যাধিক তাপমাত্রা ও আর্দ্রতার কারণে, গরমের অনুভূতি কলকাতায় ৫০ ডিগ্রি ছাড়িয়েছে। এমন গরম মানুষের অসুস্থতার কারণ, রাতেও গরম থেকে রেহাই মিলছে না। দিনের বেলায় গরম রাতের তাপমাত্রার উপর প্রভাব ফেলছে। মেঘ থাকার কারণে, তাপ বিকিরণ বাধাপ্রাপ্ত হচ্ছে। ফলে রাতের তাপমাত্রা কমছে না।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী সপ্তাহ অর্থাৎ ১৯ জুন, সোমবার থেকে দক্ষিণবঙ্গজুড়ে তাপমাত্রা কিছুটা কমতে পারে। ১৯-২১ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ হবে। অন্যদিকে, উত্তরবঙ্গে ১২ জুন বর্ষা প্রবেশ করেছে। হিমালয় সংলগ্ন উত্তরের পাঁচ জেলায় প্রচুর পরিমাণে বৃষ্টি হচ্ছে। অতিবৃষ্টিতে উত্তরবঙ্গ জলমগ্ন হওয়ার এবং ধস নামার আশঙ্কা তৈরি হয়েছে। আগামী কয়েকদিন পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #Weather Update, #hot weather, #West Bengal

আরো দেখুন