দেশ বিভাগে ফিরে যান

ট্রেন সফরে টাকা চুরি হলে দায় নেবেনা রেল কর্তৃপক্ষ, বিচার সুপ্রিম কোর্টের

June 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে ভারতীয় রেলপথ যাত্রীরা, যারা যাত্রার সময় চুরির জন্য অর্থ হারায়, রেল কর্তৃপক্ষ তাদের ক্ষতিপূরণ দিতে বাধ্য নয়।

বিচারপতি বিক্রম নাথ এবং আহসানউদ্দিন আমানুল্লাহর একটি বেঞ্চ ন্যাশনাল কনজিউমার রিড্রেসাল কমিশন (এনসিডিআরসি) সহ তিনটি ভোক্তা আদালতের দেওয়া সমসাময়িক আদেশগুলিকে একপাশে রেখে এই পর্যবেক্ষণ করেছে। উত্তরপ্রদেশ থেকে ট্রেনে নয়াদিল্লি যাওয়ার সময় এক ব্যক্তির কাছ থেকে চুরি হয়।সেখানে অন্য কোর্ট বা কমিশনগুলি ১ লক্ষ টাকা ক্ষতিপূরণের নিদান দিয়েছিল।

যাত্রী, সুরেন্দর ভোলাকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে বিস্ময় প্রকাশ করে, সুপ্রিম কোর্ট বলেছে যে যাত্রী যদি তাদের সম্পত্তি রক্ষা করতে না পারে তবে চুরির জন্য রেলওয়েকে দায়ী করা যায় না।

কেন্দ্র এবং ভারতীয় রেলওয়ের দ্বারা দায়ের করা একটি আপিলের অনুমতি দেওয়ার সময় বেঞ্চ এই আদেশ দিয়েছিল যে যদি তিনটি ভোক্তা আদালতের নির্দেশের অনুমতি দেওয়া হয় তবে এটি অযৌক্তিক দাবির একটি প্যান্ডোরার বাক্স খুলবে এবং সরকারী কোষাগারের অপূরণীয় ক্ষতির কারণ হবে।

“আমরা বুঝতে ব্যর্থ যে চুরিকে কীভাবে রেলওয়ের পরিষেবার ঘাটতি বলা যেতে পারে। যদি যাত্রী তার নিজের জিনিসপত্র রক্ষা করতে না পারেন, তাহলে রেলওয়েকে দায়ী করা যাবে না,” আদালত বলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Money, #supreme court, #train

আরো দেখুন