কানে কানে কলকাতা কানেকশন বিভাগে ফিরে যান

শুধু গোল নয়, কলকাতা জন্ম দিয়েছে চ্যাপটা রসগোল্লাও?

June 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নবীন ময়রা গোল রসগোল্লার জন্মদাতা কিন্তু মহানগর জন্ম দিয়েছে চ্যাপটা রসগোল্লার। তার রঙও সাদা, সেও রসালো।

কোথায় পাবেন চ্যাপ্টা রসগোল্লার দেখা?

কালীঘাটের দেবনারায়ণ লেনে রয়েছে হারান মাঝির দোকান। দোকানের কোনও নাম নেই। আজও এই দোকানে আধুনিকতা প্রবেশ করেনি, অন্দরসজ্জা পুরনো আমলের। দোকানটি প্রতিষ্ঠাতার নামেই পরিচিত। লোকমুখে হারান মাঝির মিষ্টির দোকান, এটাই ইউএসপি। এই দোকানেই মেলে চ্যাপটা রসগোল্লা। আদপে মিষ্টিটি ক্ষীরমোহন, তবে রসগোল্লা যেভাবে তৈরি হয়, ঠিক একইভাবে এই মিষ্টি তৈরি হয়। রসগোল্লার মতোই ক্ষীরমোহনকে রসে ফোটানো হয়। পার্থক্য কেবল আকৃতির। ক্ষীরমোহনকে রসগোল্লার মতো গোল না করে চ্যাপ্টা করা হয়।

কালীঘাটের হারান মাঝির দোকান।

হারান মাঝির মিষ্টির দোকানের বয়সে ১৫০ বছরেরও বেশি। হাওড়ার দেউলটির হারান চন্দ্র মাঝি কালীঘাট মন্দিরের পিছনে দোকান তৈরি করেছিলেন। আজ চার পুরুষ ধরে হারান মাঝির পরিবার দোকান চালিয়ে আসছে। কলকাতার নানান এলাকার লোক, এমনকি দূর থেকে লোকজন এই মিষ্টি কিনতে আসেন। আবার আবার কেউ এই মিষ্টি দিয়েই কালীঘাট মন্দিরে মায়ের পুজো দেন।

This image has an empty alt attribute; its file name is Rasogolla-1024x576.jpg
কালীঘাটের হারান মাঝির দোকানের চ্যাপ্টা রসোগোল্লা

কালীঘাটের মায়ের ভোগের জন্য মিষ্টি এই হারান মাঝির দোকান থেকেই যায়। সন্ধ্যা আরতির সময় হারান মাঝির দোকানের মিষ্টি মা কালীকে নিবেদন করা হয়। কথিত আছে, হারান মাঝির দোকানের মিষ্টি খেয়েই নাকি মা কালী শয়নে যান।

ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম
তথ্য গবেষণা: সৌভিক রাজ

TwitterFacebookWhatsAppEmailShare

#rasogolla, #Kane Kane Kolkata Connection, #Haran Majhi Sweets, #Sweets, #Kolkata, #Rosogolla

আরো দেখুন